ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পাশে শিক্ষকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৪
যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পাশে শিক্ষকরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতার অন্যতম ঐতিহ্যমণ্ডিত শিক্ষা প্রতিষ্ঠান যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশি আক্রমণের প্রতিবাদে তাদের পাশে দাঁড়ালেন শিক্ষকদের একটি অংশ।

শুক্রবার থেকে শিক্ষকদের একাংশ কোনো ধরনের প্রশাসনিক কাজ করবেন না বলে জানিয়েছেন।

শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ও দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

আন্দোলনের পক্ষে পথে নেমেছেন কলকাতার বুদ্ধিজীবী মহলের একটি অংশ। এ ঘটনার পরিপ্রেক্ষিতে রাজ্যপাল শিক্ষামন্ত্রী ও উপাচার্যকে বৃহস্পতিবার রাজভবনে ডেকে পাঠান। তিনি পশ্চিমবঙ্গে মুখ্য সচিবকেও রাজভবনে তলব করেন।

বিশ্ববিদ্যালয়ের মধ্যে এক ছাত্রীর শ্লীলতাহানির ঘটনা নিয়ে গঠিত তদন্ত কমিটি সঠিকভাবে কাজ করছে না- এ অভিযোগে গত ২৮ আগস্ট থেকে আন্দোলন চালাচ্ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গত ১৬ সেপ্টেম্বর মধ্যরাতে উপাচার্যকে ঘেরাও চলাকালীন পুলিশ বাহিনী এসে শিক্ষার্থীদের উপর লাঠিচার্জ করে। আটক করা হয় ৩৬ জনকে। এ ঘটনায় আহত অনেকে এখনও হাসপাতালে। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। হাসপাতালে ছাত্রদের দেখতে যান বিধানসভার বিরোধীদলীয় নেতা সূর্যকান্ত মিশ্র।

এ ঘটনায় বিজেপির পক্ষ থেকে বিচারবিভাগীয় তদন্ত দাবি করা হয়েছে।

কলকাতা পুলিশ কমিশনার জান‍ান, অবস্থানরত ছাত্রীদের মধ্যে কিছু বহিরাগত ছিলেন। পুলিশ কমিশনারের দাবি এই বহিরাগতদের হাতে ছিল ভয়ংকর কিছু অস্ত্র। তার এ দাবিকেই সরকারি সিল মোহর দিয়েছেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি।

তবে এ দাবি উড়িয়ে দিয়েছেন শিক্ষার্থীরা। তারা জানিয়েছেন, তাদের কাছে কোনো অস্ত্র ছিল না। তাদের অভিযোগ, পুলিশের সঙ্গে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেছিলেন কিছু রাজ্যের শাসকদলের কর্মী। যারা ছাত্রদের উপর হামলা চালায়।

শুক্রবার সকাল থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আবারও অবস্থান শুরু করেছেন শিক্ষার্থীরা। আজও তারা একটি মিছিল করবেন বলে জানা গেছে।

প্রেসিডেন্সী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও শুক্রবার যাদবপুর বিশ্ববিদ্যালয়য়ের শিক্ষার্থীদের সমর্থনে পথে নামবেন।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, সেপ্টম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।