ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

নয়াদিল্লি থেকে খুররম জামান

জানুয়ারিতে ঢাকায় আসতে পারেন মোদী

খুররম জামান, ডিপ্লোম্যাটিক অ্যাফেয়ার্স এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৪
জানুয়ারিতে ঢাকায় আসতে পারেন মোদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নয়াদিল্লি থেকে: আগামী বছরের জানুয়ারি মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে আসার সম্ভাবনা রয়েছে বলে নয়াদিল্লির কূটনৈতিক সূত্রে জানা গেছে।

শুক্রবার এ বিষয়ে বাংলাদেশ ও ভারতের যৌথ পরামর্শক কমিশনের (জয়েন্ট কনসালটেটিভ কমিশন- জেসিসি) বৈঠকে অংশগ্রহণকারী এক কূটনীতিক বাংলানিউজকে এ তথ্য জানান।



তিনি জানান, আগামী বছরের জানুয়ারি মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরের সম্ভাবনা রয়েছে। তবে এখন পর্যন্ত কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। এ নিয়ে বর্তমানে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে কাজ চলছে।

এদিকে, বাংলাদেশ সময় শুক্রবার দুপুর ১২টায় সে দেশের পানিসম্পদ মন্ত্রণালয়ের শ্রম ও জনশক্তি ভবনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে পানিসম্পদমন্ত্রী উমা ভারতীর বৈঠক শুরু হয়েছে।

নয়াদিল্লিতে বাংলাদেশ ও ভারতের যৌথ পরামর্শক কমিশনের (জয়েন্ট কনসালটেটিভ কমিশন- জেসিসি) বৈঠকে যোগ দিতে চারদিনের সফরে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায়  ভারতে পৌঁছান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

জানা গেছে, তিস্তা চুক্তির বিষয়ে জোর দেবে বাংলাদেশ। এছাড়া ভারতের সঙ্গে বাংলাদেশের অমীমাংসিত যেসব বিষয় রয়েছে সেগুলো নিয়েও আলোচনা হবে।

দিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশন ও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এ ছাড়া বৈঠকে দুই দেশের নিরাপত্তা, বাণিজ্য, যোগাযোগ, জ্বালানি, পানিসম্পদ, সীমান্ত ব্যবস্থাপনা, অবকাঠামো খাতে দ্বিপক্ষীয় সহযোগিতার পাশাপাশি ভারত-বাংলাদেশের মানুষের মধ্যে সম্পর্কোন্নয়ন, সংস্কৃতি, পরিবেশ এবং শিক্ষা নিয়ে আলোচনাও হবে।

শনিবার নয়াদিল্লিতে জিসিসির তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ভারতের পক্ষে নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৪

** সমঝোতায় প্রাপ্য আদায়ে সচেষ্ট হবে বাংলাদেশ
** দিল্লির ফুটপাতেও মোটর সাইকেল!
** দিল্লিতে পররাষ্ট্রমন্ত্রী
** তিস্তা চুক্তিতে জোর দেবে বাংলাদেশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad