ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে চলন্ত ট্রেনে বিশ্বকর্মা পূজা !

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৪
পশ্চিমবঙ্গে চলন্ত ট্রেনে বিশ্বকর্মা পূজা !

কলকাতা:  বুধবার বিশ্বকর্মা পূজা। পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় পালন করা হচ্ছে এই পূজা।

মূলত শিল্পাঞ্চল এবং কারখানাগুলোতে পালন করা হয় এই পূজা। তবে বিশ্বকর্মা পূজাকে সামনে রেখে কলকাতার উপকণ্ঠ রেল দপ্তরের বিরুদ্ধে সামিল হলেন নিত্যযাত্রীরা। অভিনবভাবে বিশ্বকর্মা পূজা করল অফিসগামী রেলযাত্রীরা।

রেলের সংখ্যা বাড়ানোর দাবিতে চলন্ত রেলের ভেতরে বিশ্বকর্মা পূজা করলো নিত্যযাত্রী অফিস কর্মীরা। বারাসাত লোকাল ট্রেনের নিত্য যাত্রীরা অফিস টাইমে যাওয়ার পথে অভিনব প্রতিবাদ জানালেন বিশ্বকর্মা পূজার মধ্যে দিয়ে। কলকাতার থেকে কিছুটা দূরে বারাসাত জংশন হলেও অফিস টাইমে মাত্র দুটি ট্রেন। তাও আবার ভারতীয় সময় সকাল ৮-১০ ও ১০-৪৫ মিনিটে। ফলে নিত্য অফিস যাত্রীদের ভিড়ে ঠাসা লোকাল ট্রেনে যাতায়াত করতে হয় প্রাণের ঝুঁকি নিয়ে। এর ফলে অনেক সময় ঘটে যায় দুর্ঘটনা।

যাত্রীরা জানিয়েছেন এর মধ্যে ভারতীয় সময় সকাল ৯-১০-এ মহিলাদের জন্য সংরক্ষিত ট্রেন ‘মাতৃভূমি’ মাত্র গুটিকয়েক মহিলা নিয়ে চোখের সামনে দিয়ে চলে যায়। আর তাতে ভুল করে কোনও পুরুষ যাত্রী যদি ওঠেন তাহলে তাদের সামলাতে হয় জরিমানার ঠেলা। পূজার দিন হওয়াতে কিছুটা ফাঁকা ছিল ট্রেন আর সেই সুযোগেই এই অভিনব প্রতিবাদের আয়োজন করেছিলেন যাত্রীরা।

এক যাত্রী এবং পূজার উদ্যোক্তা বাংলানিউজকে বলেন রেলমন্ত্রীর নজরের আনতেই নাকি এই অভিনব উদ্যোগ। তিনি জানান “আমাদের দাবি এত বড় জংশনে আরও একটা ট্রেন বাড়ানো হোক আর মহিলা ট্রেনটার অর্ধেক পুরুষ অর্ধেক মহিলাদের জন্য করে দেওয়া হোক। এখন দেখার বিষয় বিশ্বকর্মা পূজাকে সামনে রেখে এই অভূতপূর্ব পন্থার প্রতিবাদে রেলকর্তাদের এই বিষয়ে দৃষ্টি পড়ে কি না।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।