ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

শারদ উৎসবে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা কলকাতায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৪
শারদ উৎসবে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা কলকাতায়

কলকাতা: শারদীয়া উৎসবে নিরাপত্তা রক্ষায় বিশেষ উদ্যোগ গ্রহণ করলো কলকাতা পুলিশ। শারদীয়া উৎসবকে কেন্দ্র করে কলকাতার রাজপথে নামবে লক্ষ লক্ষ মানুষ।

সেই মানুষদের সুরক্ষা দিতেই এই বিশেষ উদ্যোগ বলে জানা গেছে।

দুর্গা পূজার চারদিন কলকাতা ছাড়াও আশপাশের বিভিন্ন জেলা থেকে আসা মানুষ ভিড় জমায় কলকাতার মন্ডপগুলোতে। তারা যেন নিরাপদে মন্ডপে মন্ডপে দেবী দশর্ন করতে পারে সেজন্য কিছু অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নিতে চলেছে কলকাতার পুলিশ।

দুর্গা পূজার চারদিন কলকাতার রাস্তায় থাকবে জিপিআরএস প্রযুক্তি সংযুক্ত ৮টি আধুনিক পেট্রোল গাড়ির টহল। এই গাড়িগুলো কলকাতা পুলিশের সদরদপ্তর লালবাজার-এর কন্ট্রোল রুমের সাথে সরাসরি সংযোগ রেখে টহল দেবে।

মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে ৫শ’ অতিরিক্ত মহিলা পুলিশের টহলদারির ব্যবস্থা থাকবে পূজার চার দিন। অতিরিক্ত মহিলা পুলিশদের টহলের জন্য তিনটি আধুনিক প্রযুক্তির বিশেষ গাড়ির ব্যবস্থা করা হয়েছে।

উৎসবের দিনগুলিতে ২০ হাজার অতিরিক্ত পুলিশ কর্মী কলকাতা শহরের নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবে। এছাড়া মোতায়েন থাকবে অতিরিক্ত ট্রাফিক পুলিশ।

এই বছরই প্রথম ৫শ’ অটো বা সিএনজি নিয়ে নগরীর রাস্তায় থাকবে কলকাতা পুলিশের বিশেষ বাহিনীর টহল। জরুরি অবস্থাতে শহরের রাস্তা মেরামতির উপর লক্ষ্য রাখার জন্য কেএমসি, কেএমডি ও পিডব্লিউডিকে নজর রাখার অনুরোধ করেছে কলকাতা পুলিশ।

শহরের ৫শ’টি গুরুত্বপূর্ণ এবং ব্যস্ত রাস্তাকে বিশেষভাবে আলোকিত করার উদ্যোগ ইতোমধ্যেই পুলিশের তরফ থেকে নেওয়া হয়েছে বলেও জানা গেছে।

এছাড়া ড্রোনের সাহায্যে নজরদারি করা হবে নগরীর বিভিন্ন জায়গায়।

মূলত দিল্লী পুলিশের আদলে এ বছর শারদীয় উৎসবে এসব নিরাপত্তা উদ্যোগ গ্রহণ করতে চলেছে কলকাতা পুলিশ। পূজার ব্যস্ত সময় কলকাতা পুলিশের এই পরিকল্পনা অনেকটা স্বস্তি দেবে বলে মনে করছেন কলকাতাবাসী।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা,  সেপ্টেম্বর ১৭ , ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।