ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ফিরোজা বেগমকে বঙ্গবিভূষণ দেওয়ার ইচ্ছা ছিল মমতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪
ফিরোজা বেগমকে বঙ্গবিভূষণ দেওয়ার ইচ্ছা ছিল মমতার ফিরোজা বেগম

কলকাতা: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন কলকাতায় বাংলাদেশের বিদায়ী উপ- হাইকমিশনার আবিদা ইসলাম।

সোমবার বিকেলে পশ্চিমবঙ্গের প্রশাসনিক ভবন নবান্নে এ সাক্ষা‍ৎ অনুষ্ঠিত হয়।



১৫ মিনিটের সাক্ষাতে বিশেষ নীতিনির্ধারক কোনো বিষয়ে আলোচনা না হলেও দু’দেশের দ্বি-পাক্ষিক বিষয়ে আলোচনা হয়েছে বলে বাংলানিউজকে জানান আবিদা ইসলাম।

তিনি জানান, মমতা বন্দ্যোপাধ্যায় তাকে বলেন, বাংলাদেশের সদ্যপ্রয়াত সঙ্গীত শিল্পী ফিরোজা বেগমকে ২২ সেপ্টেম্বর একটি অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবিভূষণ দেওয়ার পরিকল্পনা করেছিল পশ্চিমবঙ্গ সরকার। কিন্তু তার আকস্মিক প্রয়াণে মুখ্যমন্ত্রী গভীর শোকাহত।

মুখ্যমন্ত্রী জানান, বঙ্গবিভূষণ মরণোত্তর প্রদানের প্রথা না থাকলেও এই মহান শিল্পীকে সম্মান জানাতে চায় পশ্চিমবঙ্গ সরকার। ফিরোজা বেগমের পরিবারের প্রতি আবারও সমবেদনা জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় কীভাবে এই সম্মান তার পরিবারের হাতে তুলে দেওয়া হবে সে বিষয়ে চিন্তা করছেন বলে আবিদা ইসলামকে জানিয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায়কে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন আবিদা ইসলাম। এর উত্তরে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তিনি অবশ্যই বাংলাদেশ আসার চেষ্টা করবেন।

শাড়িসহ আরও কয়েকটি উপহার বাংলাদেশ উপ হাইকমিশনারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পক্ষ থেকেও উপ হাইকমিশনারকে একটি তাঁতের শাড়ি উপহার দেওয়া হয় জানা যায়।

পারস্পরিক কুশল বিনিময়ের মধ্যদিয়ে এই সৌজন্য সাক্ষাৎকার শেষ হয় বলে জানান আবিদা ইসলাম।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, সেপ্টম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।