ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে আলু ব্যবসায়ীদের লাগাতার ধর্মঘট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৪
পশ্চিমবঙ্গে আলু ব্যবসায়ীদের লাগাতার ধর্মঘট ছবি: ফাইল ফটো

কলকাতা: মঙ্গলবার থেকে পশ্চিমবঙ্গে লাগাতার আলু ধর্মঘটের ডাক দিয়েছে আলু ব্যবসায়ীরা। আলু নিয়ে পশ্চিমবঙ্গে সরকার এবং আলু ব্যবসায়ীদের সংঘাত চলছে বেশ কয়েক সপ্তাহ।

পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে বৈঠকের পরেও সমস্যার কোন সমাধান হয়নি বলে দাবি করে এই লাগাতার ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

আলু ব্যবসায়ীরা জানান হঠাৎ করে ৫ আগস্ট ভিন রাজ্যে আলু পাঠানো বন্ধ করে দেয়ার পরবর্তী সময়ে তারা সংশ্লিষ্ট আধিকারিকদের কাছে দরবার করে কারণ জানতে চান, কিন্তু সরকারের কাছ থেকে কোনও সদুত্তর আসেনি বলে তাদের অভিযোগ। ‌

তারা আরও জানান ২৮ আগস্ট তৃণমূলের সর্বভারতীয় নেতা মুকুল রায় কলকাতার নিজাম প্যালেসে কথা দিয়েছিলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে ৪-৫ সেপ্টেম্বরের মধ্যে দু’পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান হয়ে যাবে। ‌

কিন্তু এর পরেও সমস্যার কোন সমাধান না হওয়ায় আলু ব্যবসায়ীরা ধর্মঘট করতে বাধ্য হয়েছেন বলে জানান তারা। বহিঃরাজ্যে আলু না যাওয়ার জন্য ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে দাবি করেন ব্যবসায়ীরা।

আলুর দাম নিয়ে সরকারের সঙ্গে প্রাথমিকভাবে সমস্যা শুরু হয় ব্যবসায়ীদের। সরকার নির্ধারিত ১৪ রুপি কিলো দামে আলু বিক্রি করতে সরকারি নির্দেশ না মানার কথা জানিয়ে দেন ব্যবসায়ীরা। এরপর পশ্চিমবঙ্গ সরকার বহিঃরাজ্যে আলু পাঠানোর উপর নিষেধাজ্ঞা জারি করেন। আলু ব্যবসায়ীদের সঙ্গে এই নিয়ে সংঘাত চরমে ওঠে।

পশ্চিমবঙ্গ সরকার বিভিন্ন বাজারে ১৪ রুপি কিলো দামে আলু বিক্রি করতে শুরু করেছে। কিন্তু চাহিদার তুলনায় জোগান ছিল অনেক কম। পরবর্তী সময়ে সেই আলু বাজারে আর পাওয়া যাচ্ছে না বলে ক্রেতারা অভিযোগ জানাতে থাকেন।

এদিকে ধর্মঘটের ফলে প্রথম দিনেই কলকাতার পাইকারি বাজার গুলোতে আলুর জোগানে যথেষ্ট ঘাটতি দেখা গেছে। মনে করা হচ্ছে এই ধর্মঘট চলতে থাকলে আলুর সংকট তুঙ্গে উঠবে।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯ , ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।