ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৪
যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল

কলকাতা: পুলিশি হামলার প্রতিবাদে কলকাতায় বিক্ষোভ মিছিল করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। একই সঙ্গে তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ দাবি করেছেন।



বুধবার বিভিন্ন দাবি নিয়ে সকাল থেকেই উপাচার্যকে ঘেরাও করে কর্মসূচি পালন করে ছাত্র-ছাত্রীরা। এরপর রাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশ তাদের ওপর হামলা চালায়।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, রাতের আঁধারে আলো নিবিয়ে শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। এতে বেশ কয়েক জন শিক্ষার্থী আহত হন।

পুলিশের পোশাক ছাড়াও অনেকেই শিক্ষার্থীদের মারধর করেছে বলে অভিযোগ করেন তারা।

এ ঘটনার প্রতিবাদে বুধবার বিকেল ভারতীয় সময় বিকেল ৪টায় যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জড়ো হন ছাত্র-ছাত্রীরা। এরপর শুরু হয় ধিক্কার মিছিল।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রসংগঠনের প্রতিনিধিরা সংহতি জানিয়ে মিছিলে অংশ নেন। এছাড়া কলকাতা বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়সহ কলকাতার বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশ নেন।

পুলিশি হামলার নিন্দা জানিয়ে মিছিলে যোগ দেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র, শিক্ষাবিদ মীরাতুন নাহার, শিল্পী সমীর আইচ, অভিনেতা কৌশিক সেনের মতো ব্যক্তিত্বরা। সঙ্গে ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু অধ্যাপকও।

কবি শঙ্খ ঘোষ এই ঘটনার প্রতিক্রিয়ায় বলেছেন, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের ওপর হামলার কথা ভেবে লজ্জ‍ায় মাথা নিচু হয়ে আসছে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চলবে। একই সঙ্গে অনির্দিষ্টকালের ক্লাস বয়কট কর্মসূচিও থাকবে।

প্রায় ঘণ্টা দুয়েক মিছিলের পর গোলপার্ক থেকে একই পথ ধরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অরবিন্দ ভবনের সামনে মিছিলটি শেষ হয়।

বাংলাদেশ সময়: ০৯৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।