ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সারদা কাণ্ড

‘কলম’ এর সাবেক সম্পাদককে তলব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৪
‘কলম’ এর সাবেক সম্পাদককে তলব

কলকাতা: সারদা কেলেঙ্কারির তদন্ত গুটিয়ে আনছে ভারতের গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। সূত্রের খবর, আগামী ১৫ সেপ্টেম্বর সিবিআই তাদের প্রথম ‘অভিযোগপত্র’ আদালতে জমা দিতে পারে।



এই কেলেঙ্কারির একইসঙ্গে তদন্ত চালাচ্ছে এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি)। আর সেই তদন্তের কারণেই তলব করা হলো কলকাতা থেকে প্রকাশিত ‘কলম’ পত্রিকার সম্পাদক তথা তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য হাসান ইমরানকে ।

সিবিআই এর আগেও হাসান ইমরানকে তলব করেছিলো। সিবিআই এর তদন্তের মূল লক্ষ্য, কীভাবে এই কেলেঙ্কারির ঘটনা ঘটলো এবং কারা কারা এর সঙ্গে যুক্ত। অন্যদিকে কেলেঙ্কারির মাধ্যমে অর্থ কীভাবে এবং কোথায় সরিয়ে ফেলা হয়েছে তা খুঁজছে ইডি।

সূত্রের খবর, ইডি হাসান ইমরান এর কাছে জানতে চাইতে পারে ‘কলম’ পত্রিকাটি হাসান ইমরান যখন সারদা কর্তা সুদীপ্ত সেনকে বিক্রি করেন তখন যে চুক্তিপত্র সই হয়েছিলো, সেখানে কেন টাকার অঙ্কের জায়গাটি ফাঁকা রাখা হয়েছে? তদন্তকারীদের প্রশ্ন, টাকার অঙ্ক স্থির না করে কীভাবে একটি পত্রিকার মালিকানা হস্তান্তর হলো? আর যদি টাকার অঙ্ক স্থির হয়েই থাকে, তাহলে তার উল্লেখ চুক্তিপত্রে নেই কেন?

এদিকে শুক্রবার সারদা কর্তা সুদীপ্ত সেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাকে মুখোমুখি বসিয়ে জেরা করার দাবি করেছেন তৃণমূলের বরখাস্ত হয়ে যাওয়া রাজ্যসভার সদস্য কুণাল ঘোষ। সিবিআই হেফাজতে বন্দি কুণাল ঘোষ সারদা মিডিয়ার সিইও হিসেবে দায়িত্ব পালন করেন।

অপরদিকে সূত্রের খবর, ৮ জনের বেশি নাম থাকবে সিবিআই এর প্রথম অভিযোগপত্রে। এরা প্রত্যেকেই ১ হাজার ৯০০ কোটি রুপির সারদা প্রতারণা কাণ্ড থেকে ফায়দা তুলেছেন।

সারদা কাণ্ডে রাজ্য পুলিসের ভূমিকা নিয়েও অভিযোগপত্রে রিপোর্ট থাকবে বলে খবর পাওয়া গেছে।
 
বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ৭ সেপ্টম্বর , ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।