ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

নেতাজির অন্তর্ধান রহস্যের তথ্য প্রকাশের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৪
নেতাজির অন্তর্ধান রহস্যের তথ্য প্রকাশের দাবি নেতাজি সুভাষ চন্দ্র বসু

কলকাতা: নেতাজি সুভাষ চন্দ্র বসুর অন্তর্ধান রহস্যের মীমাংসায় বিজেপি সরকারকে তৎপর হওয়ার দাবি জানালো তার পরিবার।

নেতাজির মেজভাই শরত চন্দ্র বসুর নাতি চন্দ্র বসু বলেন, এটা আর কোনও অনুরোধ নয়।

এটা আমাদের দাবি। নেতাজির অন্তর্ধান সংক্রান্ত যাবতীয় ফাইল ও নথি এবার সরকার সর্বসাধারণের জন্য প্রকাশ করুক।

নেতাজির অন্তর্ধান নিয়ে তথ্য প্রকাশের দাবি তার পরিবারসহ বিভিন্ন মহল থেকে দীর্ঘদিন ধরেই করা হচ্ছে। বিগত লোকসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গে প্রচারে এসেও সেই তথ্য সামনে আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী।  

এর মধ্যেই শরত চন্দ্র বসুর ১২৫তম জন্মদিন উপলক্ষে এক অনুষ্ঠানে চন্দ্র বসু আক্ষেপ করে বলেন, শুধু এই সংক্রান্ত ৬৪টি ফাইল পশ্চিমবঙ্গে আছে। যাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে এশিয়া মহাদেশের মহানায়ক বলা হতো, তাকে ঘিরে এই ধরনের নীরবতা কেন? গোপনীয়তার সিলমোহর দিয়ে আর কত দিন সত্য গোপন করে রাখা হবে।

বসু পরিবারের দাবি, এবার বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকার নড়েচড়ে বসুক।

এই প্রস্তাব প্রসঙ্গে বিজেপি’র জাতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) রামলাল গুপ্ত বলেন, দেশের মুক্তিসংগ্রামে কয়েকজন বিশিষ্ট ব্যক্তি ও তাদের পরিবারের বিশাল অবদান মানুষের চোখের অন্তরালে রাখার একটি চূড়ান্ত অপ্রয়াস দীর্ঘদিন ধরেই চলেছে।

‘যদিও তাদের মানুষ ভোলেননি। সুভাষের মতো মানুষ, যিনি দেশের স্বাধীনতার জন্য এত সংগ্রাম করেছেন, তার কী হয়েছিল, তা ঘিরে সংশয় দেশভক্ত মানুষজনের কাছে অত্যন্ত পীড়াদায়ক’, বলেন বিজেপি নেতা রামলাল।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, সেপ্টম্বর ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।