ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

১৪ মে নিজ আসনে মনোনয়নপত্র জমা দেবেন মোদি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৮ ঘণ্টা, মে ৯, ২০২৪
১৪ মে নিজ আসনে মনোনয়নপত্র জমা দেবেন মোদি

কলকাতা: ভারতে তৃতীয়বারের প্রধানমন্ত্রীর দাবিদার নরেন্দ্র মোদি। তিনি উত্তরপ্রদেশের বারাণসী (বেনারস) আসন থেকে প্রার্থী হচ্ছেন।

জানা গেছে, আগামী ১৪ মে নিজের আসন থেকে মনোনয়নপত্র জমা দেবেন তিনি।

বারাণসী শহরের বিজেপি সভাপতি বিদ্যাসাগর রায় জানান, ১৩ মে নিজের সংসদীয় আসন বারাণসীতে যাবেন প্রধানমন্ত্রী। ওইদিন একটি রোড শোয়ে অংশ নেবেন তিনি। পরদিন ১৪ তারিখ নিজের মনোনয়নপত্র জমা দেবেন মোদি।

বারাণসীতে এবার মোদির প্রধান প্রতিপক্ষ কংগ্রেসের অজয় রাই। এ আসনে বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) প্রার্থী আথার জামাল লাড়ি। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়াই করছেন জনপ্রিয় কমেডিয়ান শ্যাম রঙ্গিলা। ১ জুন সপ্তম অর্থাৎ শেষ ধাপের ভোট অনুষ্ঠিত হবে।  

২০১৪ সালের লোকসভা নির্বাচনে বারাণসী আসন থেকে জয় পেয়ে প্রথমবার ভারতের প্রধানমন্ত্রী দায়িত্ব পান মোদি। ওই নির্বাচনে তার মূল প্রতিপক্ষ ছিলেন আম আদমি পার্টির (আপ) প্রার্থী অরবিন্দ কেজরিওয়াল। তাকে তিন লাখ ৭১ হাজার ৭৮৪ ভোটে পরাজিত করেন মোদি। মোদির আগে অর্থাৎ ২০১৪ সালের আগে আসনটি ছিল জ্যেষ্ঠ বিজেপি নেতা মুরলী মনোহর যোশির।

২০১৯ সালের নির্বাচনেও ওই কেন্দ্র থেকেই দ্বিতীয়বারের জন্য সাংসদ নির্বাচিত হন মোদি। সেবার চার লাখ ৭৯ হাজার ৫০৫ ভোটে পরাজিত করেন সমাজবাদী পার্টির প্রার্থী শালিনী যাদবকে।  

ভারতের ৫৪৩ আসনে নির্বাচন হচ্ছে সাত ধাপে। ভোট শুরু হয় ১৯ এপ্রিল। শেষ হবে ১ জুন। ৪ জুন ভোটের ফল ঘোষণা হবে।

বাংলাদেশ সময়: ০৮২৫ ঘণ্টা, মে ০৯, ২০২৪
ভিএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।