ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে শেষ হলো প্রথম ধাপের ভোট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৪
ভারতে শেষ হলো প্রথম ধাপের ভোট

কলকাতা: শেষ হলো ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ। দেশটির ১৭টি রাজ্য এবং চার কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ১০২টি আসনে সকাল ৭টা থেকে চলে ভোটপর্ব।

শেষ হয় স্থানীয় সময় সন্ধ্যা ৬টায়।

পশ্চিমবঙ্গের কয়েকটি এলাকায় সংঘর্ষের ঘটনার খবর সামনে এসেছে। উত্তপ্ত ছিল কোচবিহার জেলা। সেখানে তৃণমূল-বিজেপি সংঘর্ষে আহত হয়েছেন অর্ধশত। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি থেকে সংঘর্ষের খবর এসেছে। তিন জেলা মিলিয়ে ৩৮৭টি অভিযোগ জমা পড়েছে নির্বাচন কমিশনে। তবে স্বস্তির খবর, প্রথম ধাপের নির্বাচনে বাংলায় ভোট সংঘাতে একজনেরও প্রাণ যায়নি।

এদিকে জলপাইগুড়িতে সবচেয়ে বেশি ভোট দিয়েছেন নারীরা। তাদের অভিমত, দেশে যে সরকারই আসুক, বাংলায় যেমন নারীদের স্বাধীনতা বহাল আছে, তেমনই যেন থাকে। পাশাপাশি তারা বলছেন, পুরুষের সঙ্গে নারীদের কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে বাংলা কিছুটা পিছিয়ে। কর্মক্ষেত্রে নারীরাও যেন সমঅধিকার পান সে দাবি তাদের।

মুসলিমরা ভোট দিলেন সম্প্রীতির ইস্যুতে। শুক্রবার প্রথম ধাপের ভোট পড়ায় জুম্মার নামাজ শেষে ভোটের লাইনে শামিল হন মুসলিম সম্প্রদায়ের লোকেরা। তাদের অভিমত, সরকার কখনো কোনো ধর্মের হয় না। যে সরকার ক্ষমতায় আসবে, তারা যেন বিষয়টি মাথায় রাখে।  

প্রথমবার ভোট দেওয়া তরুণরা জানান, দেশজুড়ে বাড়ছে বেকার সমস্যা। নতুন সরকার যেন বিষয়টি মাথায় রাখে। অনেকের অভিমত, দেশ আগে, পরে সবকিছু। প্রথমবার ভোট দেওয়া তরুণীদের অভিমত, বেকার সমস্যা সমাধান করবে, এমন সরকার চান তারা।

উত্তরপ্রদেশের, মণিপুর থেকে ভোট কারচুপি এবং ভোট বয়কটের খবর সামনে এসেছে। দেশের কয়েকটি অঞ্চল থেকেও সহিংসতার অভিযোগ সামনে এসেছে। কয়েকটি কেন্দ্রে ইভিএমে ত্রুটির অভিযোগও এনেছে বিরোধীরা। এসবের মধ্য দিয়ে শেষ হলো লোকসভা নির্বাচনের প্রথমদিন। নানা ভাষা, নানা মতে ভোট উৎসবের রূপ নেয় ভারতের বিভিন্ন রাজ্যে।  

ভারতে এবারে ৫৪৩ আসনের সংসদ নির্বাচন চলবে প্রায় দুমাস ধরে। শেষ হবে ১ জুন।  

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ১৯ এপিল, ২০২৪
ভিএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।