ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্রিপুরায় ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৪
ত্রিপুরায় ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপিত

আগরতলা (ত্রিপুরা): শুক্রবার (২৬ জানুয়ারি) ভারতজুড়ে উদযাপিত হচ্ছে প্রজাতন্ত্র দিবস। আজ এই দিবসের ৭৫তম বর্ষ।

১৯৫০ সালের ২৬ জানুয়ারি দিনটিতে ভারতের সংবিধান গৃহীত হয়েছিল। এরপর থেকে প্রতিবছর এই দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে উদযাপন করা হয়। সারা দেশের সঙ্গে ত্রিপুরা রাজ্যজুড়ে যথাযোগ্য মর্যাদার সঙ্গে দিনটি উদযাপন করা হচ্ছে।

ত্রিপুরা রাজ্যের মূল অনুষ্ঠানটি হয় রাজধানী আগরতলার আসাম রাইফেলস ময়দানে। এখানে রাজ্যপাল ইন্দ্র সেনা রেড্ডি নাল্লু জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের সূচনা করেন। এরপর রাজ্যপাল হুড খোলা গাড়িতে করে মাঠ পরিক্রমা করেন।

তখন মাঠের পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ছিল ত্রিপুরা পুলিশের পুরুষ বাহিনী, নারী বাহিনী, টিএসআর, আসাম রাইফেলস, সিআরপিএফ, বিএসএফ, ফরেস্ট গার্ডসহ অন্যান্য সেনাবাহিনীর জওয়ানরা। পাশাপাশি বেসামরিক বাহিনীর তরফে মাঠে উপস্থিত ছিল স্কাউট অ্যান্ড গাইডস, এনসিসি, এনএসএস এবং আসাম রাইফেল স্কুলের ছাত্র-ছাত্রীরা। রাজ্যপালের মাঠ পরিক্রমা শেষে এই সব বাহিনীর সদস্যরা রাজ্যপালকে সালাম জানান।

এদিন অনুষ্ঠানের বক্তব্যে রাজ্যপাল ইন্দ্র সেনা রেড্ডি নাল্লু বলেন, বর্তমান সরকার মানুষের উন্নয়নের জন্য ব্যাপক কাজ করছে। শিক্ষা ও স্বাস্থ্য থেকে শুরু করে সড়ক ব্যবস্থা সবকিছু উন্নয়ন করছে। সরকার মানুষের কল্যাণে একের পর এক কাজ করে চলছে।

আগামী দিনের এই কাজ চলমান থাকবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

রাজ্যপালের পাশাপাশি মাঠে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা মানিক সাহা, সমাজসেবী রাজীব ভট্টাচার্যসহ মন্ত্রী পরিষদের অন্যান্য সদস্য এবং উচ্চ অধিকারীরা।

সবশেষে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। রাজ্যের বিভিন্ন সংস্কৃতি দল বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। রাজধানী আগরতলার পাশাপাশি রাজ্যের প্রতিটি জেলাতেই যথাযোগ্য মর্যাদার সঙ্গে  দিনটি উদযাপন করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৪
এসসিএন/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।