ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

মণিপুর থেকে শুরু হলো রাহুলের ‘ন্যায় যাত্রা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
মণিপুর থেকে শুরু হলো রাহুলের ‘ন্যায় যাত্রা’

কলকাতা: লোকসভা ভোটের আগে ভারতের উত্তর-পূর্ব রাজ্য মণিপুরের থাউবাল জেলা থেকে শুরু হলো কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার দ্বিতীয় অধ্যায়। এবারো নেতৃত্ব দিচ্ছেন নেতা রাহুল গান্ধী।

ভারতজোড়ো যাত্রার দ্বিতীয় পর্যায়ের নাম দেওয়া হয়েছে ভারত জোড়ো  ‘ন্যায় যাত্রা’। রোববার (১৪ জানুয়ারি) এ যাত্রার সূচনায় সংক্ষিপ্ত ভাষণে রাহুল বলেন, আমি বলতে আসনি, শুনতে এসেছি। আপনাদের কথা শুনব।

এরপরই মণিপুরের জাতিদাঙ্গা নিয়ে সরব হন রাহুল। মণিপুরবাসীর উদ্দেশে তিনি বলেন, আপনাদের প্রতি অবিচার হয়েছে। আমি আপনাদের সমস্যা উপলব্ধি করি। দেশে একটি স্বৈরাচারী শক্তি চলছে। রাহুলের আগে সংক্ষিপ্ত ভাষণ দেন দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গেসহ কংগ্রেস নেতারা। তাদের সবার অভিমত, রাহুলের এ যাত্রার সঙ্গে নির্বাচনের কোনোসম্পর্ক নেই। তিনি ভারতকে বিভাজনের হাত থেকে রক্ষা করতে নেমেছেন।

এবারের যাত্রাপথে সোনিয়াপুত্র হাঁটবেন মণিপুর থেকে মহারাষ্ট্রের মুম্বাই পর্যন্ত। শেষ হবে ২০ মার্চ। এ যাত্রায় পশ্চিমবঙ্গের পথেও চারদিন পা মেলাবেন রাহুল। মণিপুর, নাগাল্যান্ড, আসাম, মেঘালয়, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, উড়িষ্যা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান, গুজরাট এবং মহারাষ্ট্র মিলিয়ে রাহুল গান্ধী এ যাত্রায় ১৪টি রাজ্যের প্রায় ৮৫টি জেলা অতিক্রম করবেন। প্রায় ৬ হাজার ২০০ কিলোমিটার পথ পাড়ি দেবেন তিনি।

রাহুল রোববার (১৪ জানুয়ারি) যাত্রার প্রথম দিনে ১০ কিলোমিটার পথ হেঁটেছেন। রাতে তিনি থাউবালে থাকবেন। সোমবার সেখান থেকে বাসে নাগাল্যান্ড পৌঁছাবেন।

এর আগে ২০২২ সালের ৭ সেপ্টেম্বর শুরু হয়েছিল রাহুলের ভারত জোড়ো যাত্রার প্রথম অধ্যায়, যা শেষ হয় ২০২৩ সালের ৩০ জানুয়ারি। সে যাত্রায় দক্ষিণ ভারতের কন্যাকুমারী থেকে উত্তরের জম্মু-কাশ্মীরের শ্রীনগর পর্যন্ত প্রায় চার হাজার কিলোমিটার পথ পাড়ি দেন রাহুল। মোট ১৫০ দিনে ১২টি রাজ্যে হাঁটেন রাহুল ও তার কংগ্রেসের নেতা-কর্মী ও সমর্থকেরা। গত যাত্রাপথে পড়েছিল কর্ণাটক এবং হিমাচল প্রদেশের মতো রাজ্য। সে যাত্রা দুই রাজ্যের বিধানসভা নির্বাচনে বেশ প্রভাব রেখেছিল। দুই রাজ্যেই নির্বাচনে জয়লাভের পাশাপাশি কংগ্রেসের প্রাপ্ত ভোটের ব্যবধানও বেড়েছে।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
ভিএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।