ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

আগরতলায় শেখ রাসেলের ৬০তম জন্মদিন উদ্‌যাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
আগরতলায় শেখ রাসেলের ৬০তম জন্মদিন উদ্‌যাপন

আগরতলা (ত্রিপুরা): বাংলাদেশ ও বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে আগরতলাতেও বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিবস ও শেখ রাসেল দিবস উদ্‌যাপন করা হয়।  

বুধবার (১৮ অক্টোবর) আগরতলাস্থিত বাংলাদেশ সহকারী হাই কমিশনের উদ্যোগে দিবস উদ্‌যাপন করা হয়।

 

এসময় উপস্থিত ছিলেন, ত্রিপুরা হিউম্যান রাইটস কমিশনের চেয়ারম্যান জাস্টিস এস সি দাস, বাংলাদেশ থেকে আগত মুক্তিযুদ্ধ বিষয়ক লেখক সুভাষ সিংহ রায় মুক্তিযুদ্ধের সম্মাননা প্রাপ্ত সাংবাদিক ও লেখক স্বপন ভট্টাচার্য্য, আগরতলার বাংলাদেশ সহকারী হাই কমিশনার আরিফ মোহাম্মদ, প্রথম সচিব ও দূতাবাস প্রধান রেজাউল হক চৌধুরী, প্রথম সচিব আল আমিনসহ অন্যান্যরা।

অনুষ্ঠানের শুরুতে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর দোয়া ও মোনাজাত করা হয়। তারপর  বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী পাঠানো লিখিত বাণী পাঠ করা হয়। শেখ রাসেলের ওপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।  

পরে উপস্থিত অতিথিরা শেখ রাসেল দিবস- ২০২৩ বিষয়ক বিশেষ আলোচনা করেন। তারা বঙ্গবন্ধুর জীবন ও তার ছোট ছেলের সম্পর্কের নানা দিক তোলে ধরেন।  

শিশু কিশোরদের অংশগ্রহণে কেক কাটা ও বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের শেখ রাসেল শিক্ষাবৃত্তি-২০২৩ প্রদান এবং আশ্রমের অসহায় ও এতিম শিশুদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। সব শেষে অতিথিদের আপ্যায়নের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

বাংলাদেশ সময়: ০১০৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
এসসিএন/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।