ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪৩০, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ রবিউল আউয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বিরোধী ঐক্যে শান দিতে তৎপর মমতা, এবার বৈঠক নীতীশের সঙ্গে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৩
বিরোধী ঐক্যে শান দিতে তৎপর মমতা, এবার বৈঠক নীতীশের সঙ্গে

কলকাতা: ইতোমধ্যে জাতীয় দলের তকমা হারিয়েছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস। কিন্তু এখন তা নিয়ে ভাববার সময় নেই।

কারণ, বছর পেরোলেই ভারতে লোকসভা ভোট। বিরোধী জোট এক করার দিকেই আবার নজর দিয়েছেন বাংলার শাসক দলের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির প্রধান তথা সে রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সঙ্গে সাক্ষাৎ করেছেন মমতা। এরপর উড়িষ্যা সফরে সে রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে একপ্রস্থ কথা হয়েছে। এবার বিহারে নীতীশ কুমার।
 
বিরোধী ঐক্যে শান দিতে বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি (ইউ) প্রধান নীতীশ কুমারের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন তৃণমূল প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়।  

রোববার (২৩ এপ্রিল) জানা যায়, আগামী মঙ্গলবার (২৫ এপ্রিল) কলকাতায় আসছেন নীতীশ কুমার। স্থানীয় সময় দুপুর ২টা নাগাদ পশ্চিমবঙ্গের প্রশাসনিক ভবন নবান্নে বৈঠকে বসবেন দুই মুখ্যমন্ত্রী।  

রাজনৈতিক মহলের একাংশের মত, ২০২৪ সালের লোকসভা ভোটের প্রস্তুতি হিসেবে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলোকে ফের ঐক্যবদ্ধ করার প্রয়াস শুরু হয়েছে জোরকদমে। তারই অংশ হিসেবে এই বৈঠক হতে চলেছে আগামী মঙ্গলবার।

২৪ এর লোকসভা নির্বাচনে বিজেপিকে দেশের ক্ষমতা থেকে হঠানো পাখির চোখ করেছে তৃণমূল প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বিশ্বাস করেন, বিরোধীরা একজোট হয়ে লড়াই করলে বিজেপি আর ক্ষমতায় ফিরতে পারবে না, জনগণই তাদের প্রত্যাখ্যান করবে। আর তাই একেবারে ময়দানে নেমে সেই কাজ শুরু করেছেন তিনি। তার প্রমাণস্বরূপ বিভিন্ন রাজ্যের রাজনৈতিক প্রধানদের সঙ্গে বৈঠক করছেন বাংলার নেত্রী।

গত মাসে উত্তরপ্রদেশ রাজ্যের সমাজবাদী পার্টির নেতা তথা মুলায়ম সিংয়ের পুত্র, সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব দলের জাতীয় সম্মেলনে যোগ দিতে কলকাতায় এসে নেত্রীর বাসভবন কালীঘাটে গিয়েছিলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে। প্রায় আধঘণ্টা দুজনের মধ্যে আলোচনা হয়। আলোচনা সেরে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রের একাধিক কাজের সমালোচনা শোনা যায় অখিলেশের বক্তব্যে। অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সুরেই কথা বলেছেন তিনি।

এরপর মার্চের শেষ সপ্তাহে উড়িষ্যা সফরে গিয়ে তৃণমূল প্রধান নিজে যান উড়িষ্যার মুখ্যমন্ত্রী তথা বিজেডি প্রধান নবীন পট্টনায়েকের বাসভবনে। সেখানেও উভয়ের মধ্যে বিরোধী জোট নিয়ে আলোচনা হয়। এরপর মমতা বন্দোপাধ্যায়ের বাসভবনে গিয়ে বৈঠক করেন জেডি (এস) প্রধান তথা কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীও।

এবার বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। আগামী মঙ্গলবার নবান্নে গিয়ে দেখা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। দুপুর ২টায় তাঁদের বৈঠকের সময়। একদা বিজেপির (এনডিএ-র অন্যতম শরিক) জোট ছিন্ন করে নীতীশের জনতা দল (ইউনাইটেড) বেরিয়ে আসার পরই অন্যান্য বিরোধী দলগুলির সঙ্গে নীতীশ কুমারের বেশ ভালো রকম সখ্যতা তৈরি হয়। অনেকেই তাঁকে প্রধানমন্ত্রী মুখ হিসেবেও দেখতে শুরু করেছেন। তবে সেসব নিজেই উড়িয়ে দিয়েছেন বর্ষীয়ান রাজনীতিক। এবার তার সঙ্গে তৃণমূল সুপ্রিমোর ‘জোট’ বৈঠক বিশেষ তাৎপর্যপূর্ণ, তা বলাই বাহুল্য।
 
বাংলাদেশ সময়: ০১২৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৩
ভিএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa