ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতীয়দের সবচেয়ে পছন্দের খাবার বিরিয়ানি: সমীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
ভারতীয়দের সবচেয়ে পছন্দের খাবার বিরিয়ানি: সমীক্ষা

কলকাতা: ভারতের অঞ্চল বিশেষে ভিন্নতা রয়েছে তাদের খাবারে। বাংলায় ভাত হলো এক এবং অদ্বিতীয় প্রধান খাদ্য।

পাঞ্জাব প্রদেশে আবার পছন্দ রুটি। আবার দক্ষিণ ভারতের প্রধান খাদ্য হলো দোসা। আবার উত্তর-পূর্ব ভারতের পছন্দ ফ্রাইড রাইস। একাধিক স্বাদ এবং খাবারে ভিন্নতায় ভরপুর গোটা ভারত। এর সঙ্গে পিৎজা-বার্গারের মত পছন্দ-অপছন্দ অনুযায়ী, নানান বিদেশি খাবার তো আছেই। তবে পরিসংখ্যান বলছে, সব কিছুকে ছাপিয়ে ভারতীয়দের সবচেয়ে বেশি পছন্দ লখনৌ বিরিয়ানি।

যে বিরিয়ানিতে থাকবে হালকা হলদে এবং সাদা ভাত। অবশ্যই থাকতে হবে একটা আলু। বাকি আমিষ-নিরামিষ অনুযায়ী, মাংস বা পনিরের টুকরো। পরিসংখ্যান বলছে, বিরিয়ানি খেতেই বেশি পছন্দ করেন ভারতীয়রা। চলতি বছরে এক পরিসংখ্যানে অন্তত এমন তথ্যই উঠে এসেছে। চলতি বছর কোন ধরণের খাবার ভারতীয়রা অনলাইনে অর্ডার করেছিল, সেই সম্পর্কে তথ্য প্রকাশ করেছে ভারতের সবচেয়ে বিখ্যাত ফুড ডেলিভারি অ্যাপ ‘সুইগি’।

তাদের বার্ষিক সমীক্ষা অনুযায়ী, যে খাবারটি গোটা বছরে ভারতীয়রা সবচেয়ে বেশি অর্ডার করেছে তা হল বিরিয়ানি। প্রতি মিনিটে ১৩৭ বার বিরিয়ানির অর্ডার করা হয়েছে। অর্থাৎ, প্রতি সেকেন্ডে ২টার বেশি বিরিয়ানি অর্ডার করেছেন ভারতীয়রা। এরপর আছে যথাক্রমে মসলা দোসা, চিকেন ফ্রাইড রাইস, বাটার নান (এক ধরনের পাঞ্জাবী রুটি) ও ভেজ ফ্রাইড রাইস।

এছাড়া সর্বাধিক অর্ডার করা স্ন্যাকসের মধ্যে রয়েছে সিঙ্গাড়া বা সমোসা। সংস্থাটি এক বছরে ৪০ লাখ সমোসার অর্ডার পেয়েছে। একইভাবে ২২ লাখ পপকর্নের অর্ডার পেয়েছে তারা।
এছাড়া মুম্বাইয়ে জনপ্রিয় খাবার পাও ভাজি ও ফ্রেঞ্চ ফ্রাইও ভারতীয়দের পছন্দের স্ন্যাকসের তালিকায় উঠে এসেছে।

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, ২০ ডিসেম্বর, ২০২২
ভিএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।