ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চতুর্থ শিল্প বিপ্লবে জয়ী হতে প্রযুক্তিতে আরও বেশি দক্ষ হতে হবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
চতুর্থ শিল্প বিপ্লবে জয়ী হতে প্রযুক্তিতে আরও বেশি দক্ষ হতে হবে ...

চট্টগ্রাম: বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ফ্রিডম স্কোয়ারে এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. সালাহউদ্দিন চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ফ্যাকাল্টি অব ইসিই’র ডিন ও শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের পরিচালক প্রফেসর ড. মশিউল হক।

 

উপাচার্য বলেন, আধুনিক এই পৃথিবীকে এগিয়ে নিয়ে যাচ্ছে প্রযুক্তি। আর প্রযুক্তির সঙ্গে সবচেয়ে বেশি সংযোগ কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থীদের। তাই ৪র্থ শিল্প বিপ্লবের মাধ্যমে উন্নত বিশ্বের দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে শিক্ষার্থীদের আরো বেশি দক্ষ হতে হবে। বাংলাদেশ আজ পৃথিবীতে উন্নয়নের রোল মডেল। আর তা অনেকটা সম্ভব হয়েছে বর্তমান সরকারের প্রযুক্তি এবং তথ্যপ্রযুক্তির প্রতি যথাযথ নজর দেওয়ার কারণে। ডিজিটাল বাংলাদেশ সৃষ্টির মাধ্যমে বাংলাদেশ আজ উন্নত রাষ্ট্র হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে অনেকটা এগিয়ে গেছে।  

প্রফেসর ড. মশিউল হক বলেন, প্রযুক্তি এবং তথ্যপ্রযুক্তির সমন্বয়ে পৃথিবী এগিয়ে চলছে। প্রযুক্তি এখন পৃথিবীর সবকিছুকে অনেক সহজলভ্য করে দিয়েছে। পৃথিবীতে প্রতিনিয়ত প্রযুক্তির উৎকর্ষ হচ্ছে। তাই আপনাদের সবসময় নতুন নতুন তথ্য এবং সৃষ্টি সম্পর্কে অবগত থাকতে হবে।  

বিভাগের শিক্ষক সাবরিনা জাহান মাঈশা ও বৃষ্টি রায় চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র সৌরভ বড়ুয়া, নবীন বরণ ও বিদায় সংবর্ধনা কমিটির আহ্বায়ক আবদুল ওয়াহাব, বিদায়ী ও নবাগত শিক্ষার্থীদের পক্ষে মাহিনুর মেহজাবিন সুলতানা মাহি, আরমান ফেরদৌস অয়ন, ইরফাত মোহাম্মদ ফাহিম।  
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর এ এন এম ইউসুফ চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ড. নারায়ণ বৈদ্য, এমবিএ কো-অর্ডিনেটর সৌমেন চক্রবর্তী, ফার্মেসি বিভাগের চেয়ারম্যান ড. অনিন্দ্য কুমার নাথ, আইন বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবদুল হান্নান, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. ইমরান চৌধুরী, প্রক্টর ড. মো. জিয়া উদ্দিন, ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দিন শাহরিয়ার, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক মো. নুরুল আবছার, মো. মঞ্জুর আলম, সামশুন নাহার সোমা, অভিজিৎ পাঠক, মুনমুন বিশ্বাস, ফেরদৌস আরা, শুভাশীষ ঘোষ, মো. আসাদুজ্জামান ও মিজানুর রহমান প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।