ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কার্যাদেশ না থাকায় বন্ধ দুই পোশাক কারখানা, শ্রমিকদের বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
কার্যাদেশ না থাকায় বন্ধ দুই পোশাক কারখানা, শ্রমিকদের বিক্ষোভ ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: নগরের বাকলিয়ায় দুইটি পোশাক কারখানায় কার্যাদেশ না থাকায় বন্ধের ঘোষণায় বিক্ষোভ করেছেন শ্রমিকেরা।  

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল থেকে বেলা দেড়টা পর্যন্ত বিক্ষুব্ধ কয়েকশ’ শ্রমিক মেরিন ড্রাইভ ও নতুন চাক্তাই সড়কে দফায় দফায় অবরোধের চেষ্টা করে।

খবর পেয়ে বাকলিয়া থানা পুলিশ ও শিল্প পুলিশের তিনটি টিম শ্রমিকদের বুঝিয়ে যান চলাচল স্বাভাবিক করে। পরে বিকেলে আগ্রাবাদের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরে বিজিএমইএ ও কারখানা মালিক পক্ষের আশ্বাসে বাসায় ফিরে যান শ্রমিকেরা।

বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহিম বাংলানিউজকে জানান, ডিপস অ্যাপারেলস লিমিটেড ও ডিপস অ্যাপারেলস লিমিটেড এক্সটেনশন নামের দুইটি কারখানার শ্রমিকরা বেতন-ভাতা ও পাওনা পরিশোধের দাবিতে সড়কে অবরোধ সৃষ্টির চেষ্টা করে। আমরা তাদের বুঝিয়ে যান চলাচল স্বাভাবিক রাখি। পরে আগ্রাবাদে শিল্প পুলিশ, বিজিএমইএ প্রতিনিধি ও শ্রমিক ফেডারেশনের ত্রিপক্ষীয় সভায় আশ্বাসের পরিপ্রেক্ষিতে তারা বাসায় ফিরে যান।  

শিল্প পুলিশের সহকারী সুপার সেলিম নেওয়াজ সন্ধ্যায় বাংলানিউজকে বলেন, মো. জসিম উদ্দিন নামের একজন মালিকের দুইটি কারখানায় কার্যাদেশ না থাকায় বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন। তাই শ্রমিকরা পাওনা পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছেন। বিকেলে ত্রিপক্ষীয় সভায় রোববার শ্রমিকদের দেনা পাওনা হিসাব করার বৈঠক হবে এমন সিদ্ধান্ত শ্রমিকরা বাসায় ফিরে গেছেন।  

বিজিএমইএ সূত্রে জানা গেছে, কার্যাদেশ না থাকায় ওই কারখানা দুইটি সরকারের আইন-কানুন মেনে বন্ধের প্রক্রিয়া শুরু করেছে। শ্রমিকদের পাওনা পরিশোধের প্রক্রিয়াও চলছে।  

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।