ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিন্ডিকেট নির্বাচনসহ চলমান ঘটনায় চবি কর্তৃপক্ষকে হলুদ দলের চিঠি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
সিন্ডিকেট নির্বাচনসহ চলমান ঘটনায় চবি কর্তৃপক্ষকে হলুদ দলের চিঠি ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: অতিরিক্ত শিক্ষক নিয়োগসহ চলমান বিভিন্ন ঘটনার বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন হলুদ দল।

বুধবার (১৬ নভেম্বর) চবি উপাচার্য বরাবর পাঠানো হলুদ দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী স্বাক্ষরিত চিঠিটি বাংলানিউজের হাতে আসে।

চিঠিতে আগামী ৩০ নভেম্বরের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানানো হয়। এ ছাড়া অতিরিক্ত শিক্ষক নিয়োগসহ চলমান ঘটনাগুলোর বিষয়ও তুলে ধরা হয়েছে এ চিঠিতে।

সেই সঙ্গে এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে পরবর্তীতে কর্মসূচি ঘোষণারও হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।

সোমবার (১৪ নভেম্বর) পাঠানো চিঠিতে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন- ১৯৭৩ অনুযায়ী সিন্ডিকেটসহ অন্যান্য বিধিবদ্ধ পর্ষদের শূন্যপদগুলো দ্রুততম সময়ে পূরণ করা আবশ্যক। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটে শিক্ষকদের প্রতিনিধিত্বকারী গুরুত্বপূর্ণ ছয়টি পদ দীর্ঘদিন শূন্য রয়েছে। তাই আগামী ৩০ নভেম্বরের মধ্যে সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে। একই সঙ্গে শিক্ষক প্রতিনিধি ছাড়া আর কোনো সিন্ডিকেট সভা না করতেও অনুরোধ করা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, হলুদ দলের বেশ কয়েকজন শিক্ষকের পদোন্নতির আবেদন দীর্ঘদিন ধরে ফেলে রাখা হয়েছে। এ ধরনের কর্মকাণ্ডের ব্যাপারে তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করা হচ্ছে। ইতোপূর্বেও দলের অনেক শিক্ষকের পদোন্নতির আবেদন দীর্ঘদিন আটকে রেখে পদোন্নতি বিলম্বিত করা হয়েছে।

এ ছাড়া সম্প্রতি চবি কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. সেকান্দর চৌধুরীকে সাদা কাগজে (রেজিস্ট্রারের স্বাক্ষর ও প্যাডবিহীন) বাংলাদেশ স্টাডিজ বিভাগের সভাপতির পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। হলুদ দল মনে করে, এ ধরনের ঘটনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশের অন্তরায়।

উপাচার্য-ডিন বাকবিতণ্ডার বিষয়ে বলা হয়েছে, চবির ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক হেলাল উদ্দিন নিজামীর বিরুদ্ধে প্রশাসন কর্তৃক অবমাননা ও নিবর্তনমূলক পদক্ষেপে হলুদ দলের সভায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়। ভবিষ্যতে কোনো শিক্ষককে যেন প্রশাসনের রোষানলের শিকার না হতে হয় সেই দাবিও জানানো হয়।

অতিরিক্ত শিক্ষক নিয়োগের বিষয়ে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের একটি সিন্ডিকেট সভায় বিজ্ঞাপনের অতিরিক্ত নিয়োগকে শুদ্ধাচার পরিপন্থি ঘোষণা করা হয়। অথচ পরবর্তী সিন্ডিকেট সভায় অতিরিক্ত নিয়োগ দিয়ে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তির ক্ষতি করা হয়েছে। চিঠিতে দ্রুত এসব বিষয়ে পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়। অন্যথায় হলুদ দল পরবর্তী কর্মসূচি দিতে বাধ্য হবে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।