ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অজ্ঞান পার্টি থেকে রক্ষায় বিট পুলিশিং কার্যক্রম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
অজ্ঞান পার্টি থেকে রক্ষায় বিট পুলিশিং কার্যক্রম ...

চট্টগ্রাম: ট্রেন ভ্রমণে অজ্ঞান ও মলম পার্টি থেকে সতর্ক হওয়া, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ ও ছাদে ভ্রমণ, মাদকদ্রব্য বহন, টিকিট কালোবাজারি বন্ধ ও ট্রেন ভ্রমণে সতর্ক করতে সচেতনতামূলক কর্মসূচি পালন করেছে রেলওয়ে পুলিশ।  

সোমবার (১৪ নভেম্বর) সকাল থেকে রেলওয়ে পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরীর নির্দেশনায় চাঁদপুর রেলওয়ে স্টেশন, কুমিল্লা রেলওয়ে স্টেশন, চৌমুহনী রেলওয়ে স্টেশন, ষোলশহর রেলওয়ে স্টেশন, ফৌজদারহাট রেলওয়ে স্টেশনে এ কার্যক্রম পরিচালিত হয়।

এতে স্থানীয় জনপ্রতিনিধি, আরএনবি, রেলওয়ে কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় স্কুলের শিক্ষক, মসজিদের ইমাম, মুতওল্লিসহ স্থানীয় ব্যক্তিবর্গ এবং ইনচার্জ, সীতাকুণ্ড রেলওয়ে পুলিশ ফাঁড়িসহ রেলওয়ে পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।  

এ সময় বক্তারা ট্রেনে ভ্রমণের সময় অজ্ঞান পার্টি ও মলম পার্টি থেকে রক্ষা পেতে অপরিচিত কারও দেওয়া খাবার, পানীয় বা কোন কিছু খেতে বারণ করেন।

 এ ছাড়াও ঝুঁকিপূর্ণ অবস্থায় ট্রেনের ছাদে, বাপারে ও ইঞ্জিনে আরোহন করা থেকে বিরত থাকতে, বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ না করতে, ট্রেন স্টেশনে সম্পূর্ণ থামার পর সতর্কতার সঙ্গে উঠা/নামা করার তাগিদ দেন।

তারা বলেন, নিজ নিজ ব্যাগ ও মূল্যবান জিনিসপত্র সাবধানে রাখতে, টিকিট কালোবাজারিদের থেকে টিকিট না কিনতে, নিজের আশেপাশের মানুষের গতিবিধি খেয়াল রাখতে হবে। সন্দেহজনক মনে হলে বা অবৈধ পণ্য বহন করলে রেলওয়ে পুলিশকে অবহিত করতে হবে। টিকিট কালোবাজারি, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপকারীকে ধরিয়ে দিতে পুলিশকে সহায়তা করতে হবে। দুষ্কৃতকারী কর্তৃক নিক্ষিপ্ত পাথরের আঘাত থেকে নিজেকে রক্ষার জন্য ট্রেনের জানালা বন্ধ রাখতে হবে।

প্রতিদিন প্লাটফর্মে দাঁড়ানো অবস্থায় ট্রেনের যাত্রীদের ট্রেন ভ্রমণের সময় অপরিচিত কারো কাছ থেকে কোন কিছু না খাওয়ার জন্য হেঁটে হেঁটে মাইকিং করে পরামর্শ দেওয়া হচ্ছে।

রেলওয়ে স্টেশন এবং রেললাইনের আশেপাশে বসবাসরত লোকজনদের ট্রেনে পাথর নিক্ষেপের কুফল সম্পর্কে অবহিত করেন কর্মকর্তারা। অনুষ্ঠানে এলাকার স্থানীয় ছোট ছোট ছেলেমেয়েদের এবং স্কুল, মাদ্রাসার শিক্ষার্থীদের পাথর নিক্ষেপের কুফল, ভয়াবহতা সংক্রান্তে ধারণা দেওয়া হয়। এছাড়াও পাথর নিক্ষেপের শাস্তি সম্পর্কে সবাইকে অবহিত করা হয়।

রেলওয়ে পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরী বাংলানিউজকে বলেন, যাত্রীদের আরামদায়ক ও স্বাচ্ছন্দ্যে ট্রেন ভ্রমণ করার লক্ষ্যে আমাদের নিয়মিত কার্যক্রম পরিচালিত হচ্ছে। চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধ, অপরিচিত কারো কাছ থেকে কোনো কিছু না খাওয়া, মলম ও অজ্ঞান পার্টির খপ্পর থেকে রক্ষাসহ রেলওয়ে পুলিশ কর্তৃক নানান ধরনের পদক্ষেপ হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে বিভিন্ন এলাকায় ও কলোনিতে সচেতনতা মূলক কার্যক্রম চলমান রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।