ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিচারহীনতার সংস্কৃতিই ধর্ষকদের জন্ম দিচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
বিচারহীনতার সংস্কৃতিই ধর্ষকদের জন্ম দিচ্ছে জামালখানে শিশু মারজান হক বর্ষাকে হত্যাকারী লক্ষণ দাসের সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবিতে বিক্ষোভ সমাবেশ।

চট্টগ্রাম: নগরের জামালখানে শিশু মারজান হক বর্ষাকে হত্যাকারী লক্ষণ দাসের সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) নারী সেল।

শুক্রবার (১১ নভেম্বর) বিকেলে চেরাদি পাহাড় মোড়ে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা বলেন, একটি জাতি ও রাষ্ট্রকে সভ্য বলবেন কখন? একমাত্র সেই রাষ্ট্রই নিরাপদ যেখানে নারী ও শিশুরা সুষ্ঠুভাবে জীবন পালন করতে পারে।  আজ আমাদের দেশে ৩ বছরের বাচ্চা থেকে ৬০ বছরের বৃদ্ধা কেউই নিরাপদ নয়।

আমরা এক দুর্গন্ধময় সমাজে বসবাস করছি। এ সমাজটা এখন নষ্ট পচা ও গলিত। না হয় একটা ৭ বছরের শিশুকে ধর্ষণের কী আছে? বাচ্চার মা, মায়ের মা, কেউ আজ রক্ষা পাচ্ছেনা। এইটা চলছে অবিরাম। নারীর প্রতি সহিংসতা আজ সবাই করে।  

তিনি বলেন, বাংলাদেশে উদ্বেগজনক হারে বাড়ছে ধর্ষণের ঘটনা। চট্টগ্রামসহ সারাদেশের প্রত্যন্ত পাড়াগ্রাম, অঞ্চল কোনো জায়গায়ই নিরাপদ নয় নারী-শিশুরা। একের পর এক ধর্ষণের ঘটনা ঘটছেই। অপরাধীরা অপরাধ করে পার পেয়ে যাচ্ছে বলেই এ ধরনের ঘটনা দিন দিন বাড়ছে। বিচারহীনতার সংস্কৃতির সঙ্গে জবাবদিহির অভাবও একটি বড় কারণ। এজন্য আমরা দেশ স্বাধীন করিনি৷ আমাদের সোচ্চার হতে হবে। আমাদের দেশটা আজ দুর্বত্তের দেশে পরিণত হয়েছে। সব জায়গায় দুর্বত্ত। এ দুর্বত্তদের বিরুদ্ধে যতদিন না শক্তিশালী সংগ্রাম করে তাদের নিঃশেষ না করা হবে ততদিন এসব খুন, ধর্ষণ, দুর্নীতি বাড়বে।  

উদীচী চট্টগ্রামের সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তা বলেন, বাংলাদেশের এমন কোনো জায়গা খুঁজে পাবেন না যেখানে কোনো নারী বা শিশুর প্রতি নির্যাতন হচ্ছে না। সারাদেশেই নারী ও শিশুদের ধর্ষণের শিকার হতে হচ্ছে, সহিংসতার শিকার হতে হচ্ছে। স্কুলে শিক্ষকের হাতে ছাত্রীর, মাদ্রাসায় শিক্ষকের হাতে ছাত্র ধর্ষণের শিকার হচ্ছে। কেন এটা বাড়ছে সেটা আজ অনেক বড় প্রশ্ন?  

আগে আমাদের এ চেরাগি চত্বর, জামালখান ছিল সংস্কৃতিমনা মানুষদের আড্ডাস্থল। ছিল গুণীজনদের আসা যাওয়া। কিন্তু এখানে এখন সন্ত্রাসীর আড্ডায় পরিণত হয়েছে। চেরাগিতে প্রতিদিন মাদকের আড্ডায়, মারামারিতে মত্ত থাকে সন্ত্রাসীরা। এ রকম হলে আমরা কোথায় দাঁড়াব? আমরা প্রতিনিয়ত হা-হুতাশ করি।  কিন্তু কেউ প্রতিবাদ করে না। প্রতিবাদ করলে এসব অন্যায় কেউ করার সাহস পাবে না। আমাদের রাস্তায় নামতে হবে। প্রতিবাদ করতে হবে। ধর্ষণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। ধর্ষকদের শুধু ধরলে হবে না, দ্রুত সর্বোচ্চ বিচার মৃত্যদণ্ড বাস্তবায়ন করতে হবে।  

মারজানা হক বর্ষার বড় বোন সালেহা আক্তার রুবি এ সময় তার বোনের হত্যাকারীর ফাঁসির দাবি জানিয়ে বলেন, আমার বোনকে যে হত্যা করেছে তার দ্রুত ফাঁসি চাই। আজ আমাদের পুরো পরিবার মানসিকভাবে ভেঙে পড়েছে। ভাবতেই পারছি না আমার বোন আজ আর আমাদের মাঝে নেই। ওর মরদেহ আমরা দেখতেই পারিনি। যার জন্য আমাদের আজকে এই অবস্থা তার এই পৃথিবীতে বেঁচে থাকার কোনো অধিকার নেই। যতক্ষণ তার মৃত্যুদণ্ড হচ্ছে না ততক্ষণ আমরা আন্দোলন করে যাব।

সভাপতির বক্তব্যে সিপিবি নারী সেল চট্টগ্রামের আহবায়ক রেখা চৌধুরী বলেন, কী ধরনের বিকৃত মানসিকতার হলে মাত্র ৭ বছরের একটি  শিশুকে ধর্ষণ করে নির্মমভাবে শ্বাসরোধ করে হত্যা করা যায়? এ বর্বরতা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। সম্প্রতি চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় নারী ও শিশু ধর্ষণ এবং হত্যাকাণ্ড আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। অভিভাবকরা তাদের নিষ্পাপ সন্তানদের নিয়ে দুঃচিন্তায় দিন কাটাচ্ছে। সারাদেশে বিচারের জন্য ধর্ষণ ও নারী নির্যাতনের দেড় লক্ষাধিক মামলা ঝুলে আছে। এসব মামলার বিচার চলছে ঢিলেঢালাভাবে। বছরে নিষ্পত্তি হচ্ছে মাত্র ৩ দশমিক ৬৬ শতাংশ মামলা। আর সাজা পাচ্ছে হাজারে মাত্র ৪ জন আসামি। এ ধরনের বিকৃত মানসিকতার নরপিশাচদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা না গেলে কোনোভাবেই শিশু ধর্ষণ ও হত্যাকাণ্ড বন্ধ করা সম্ভব নয়।  

নারীনেত্রী স্বপ্না তালুকদারের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন সিপিবি চট্টগ্রাম জেলা কমিটির সদস্য সিতারা শামীম, লালখান বাজার ওয়ার্ডের সদস্য উম্মে রায়হান সিজার, উদীচী চট্টগ্রামের সদস্য শিক্ষিকা সালমা জাহান, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী, অধ্যাপিকা মৃণালিণী চক্রবর্তী, বিধান বিশ্বাস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।