ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চমেক হাসপাতাল

কেটে যাওয়া ধমনি জোড়া লাগবে ভাসকুলার সার্জারি বিভাগে

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
কেটে যাওয়া ধমনি জোড়া লাগবে ভাসকুলার সার্জারি বিভাগে ...

চট্টগ্রাম: ছিনতাইকারীর ছুরিকাঘাত কিংবা সড়ক দুর্ঘটনা, অথবা অন্য কোনও দুর্ঘটনায় কেটে যায় শিরা বা ধমনি। এজন্য দরকার হয় ভাসকুলার সার্জারি।

 

কিন্তু এতদিন চট্টগ্রামে সে সুযোগ না থাকায় অনেক রোগীকে ঢাকায় পাঠানোর আগেই বরণ করতে হয়েছে মৃত্যু।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে যাত্রা শুরু করা ভাসকুলার সার্জারি বিভাগে এমন সব জরুরি চিকিৎসা মিলবে এখন।

অপারেশনের জন্য আপাতত সপ্তাহে দুইদিন বরাদ্দ দেওয়া হয়েছে ওটি।

কাগজে কলমে ৯টি সরকারি প্রতিষ্ঠানে ভাসকুলার সার্জারি চালু থাকার কথা বলা হলেও দেশে ভাসকুলার সার্জারির অপারেশন হতো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে। সেই হিসেবে প্রথম মেডিক্যাল কলেজ হাসপাতাল হিসেবে চমেক হাসপাতালে ভাসকুলার সার্জারি বিভাগের কার্যক্রম চালু হওয়ায় ভবিষ্যতে সড়ক দুর্ঘটনায় আহত রোগীদের নিয়ে আর ঢাকায় দৌড়াতে হবে না, পৌঁছাতে দেরি হওয়ার কারণে হারাতে হবে না হাত-পা; এমনটাই বলছেন সংশ্লিষ্টরা। এছাড়া এই ভাসকুলার সার্জারি বিভাগের কারণে উপকৃত হবেন আশপাশের জেলা-উপজেলার রোগীরাও।

জানা গেছে, ধমনি কেটে গেলে অনেক সময় হাত-পায়ের রক্তনালী বন্ধ হয়ে যায়। এসব রোগীর চিকিৎসা শুরু করতে হয় জরুরি ভিত্তিতে। এ ছাড়া রক্তনালী ছিঁড়ে গিয়ে মস্তিষ্কে রক্তক্ষরণ (হেমোরেজিক স্ট্রোক) বা রক্তনালি ব্লক হয়ে মস্তিষ্কে পর্যাপ্ত রক্ত সরবরাহ না হলে এবং ওই অংশ শুকিয়ে গেলে (ইস্কেমিক স্ট্রোক) দ্রুত সার্জারির প্রয়োজন হয়। রক্তনালী কেটে গেলে চিকিৎসা যদি ৬ থেকে ৮ ঘণ্টার ভেতর শুরু করা না যায়, তাহলে হাত-পা কেটে ফেলতে হয়। এক্ষেত্রেও সহায়তা করবে ভাসকুলার সার্জারি বিভাগ।

গত ৭ নভেম্বর সকালে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের এনেসথেসিয়া বিভাগে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান ও চমেক অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আক্তারের উপস্থিতিতে কেক কেটে ভাসকুলার সার্জারির জন্য সাময়িকভাবে বরাদ্দকৃত অপারেশন থিয়েটার এবং ইনডোর সার্ভিস উদ্বোধন করা হয়।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ভাসকুলার সার্জারি বিভাগের আবাসিক সার্জন ডা. মিনহাজুল হাসান জানান, ‘চমেক হাসপাতাল পরিচালকের ঐকান্তিক প্রচেষ্টায় এই স্বপ্নযাত্রা। সাময়িকভাবে তিনি ভাসকুলার সার্জারির জন্য সপ্তাহে দুইদিন অপারেশন থিয়েটার বরাদ্দ দিয়েছেন। বাকিটা আমরা করে নেবো। ভাসকুলার সার্জারি বিভাগীয় প্রধান হিসেবে আছেন ডা.  আবদুল্লাহ আল মামুন’।  

এদিকে বিভাগটির কার্যক্রম শুরু হওয়ার পর এক রোগীর ভেরিকোজ ভেইন (পায়ের আঁকাবাঁকা রক্তনালী) অপারেশন করা হয়েছে বলে জানা গেছে।

সূত্র জানায়, সারাদেশে ভাসকুলার সার্জন রয়েছেন ১৮ জন। জনসংখ্যার হিসাবে প্রায় এক কোটি মানুষের জন্য একজন ভাসকুলার সার্জন। আর পূর্ণ অধ্যাপক মাত্র একজন। চট্টগ্রামে সবেধন নীলমণি এই দুই সার্জন।

ভাসকুলার সার্জনদের মতে, দেশে বেশি মৃত্যু হয় সড়ক দুর্ঘটনায়। অতিরিক্ত রক্তক্ষরণে আহত ব্যক্তি মারা যায়। যাদের হাত-পা কেটে যায়, তাদের অতি দ্রুত সার্জারির প্রয়োজন হয়, যেন ভাঙা হাড় থেকে রক্তনালী কেটে না যায়। ‘গোল্ডেন আওয়ার’ হিসেবে পরিচিত ৬ থেকে ৮ ঘণ্টার মধ্যে যদি কেটে যাওয়া রক্তনালী জোড়া দেওয়া যায়, তাহলে হাত বা পা রক্ষা করা সম্ভব। এছাড়া  ডিপ ভেইন থ্রম্বোসিস বা গভীর শিরায় ব্লক হলে প্রয়োজন হয় ভাসকুলার সার্জারি।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।