ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রজ্ঞামিত্র বনবিহারে কঠিন চীবর দান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
প্রজ্ঞামিত্র বনবিহারে কঠিন চীবর দান কঠিন চীবর দানোৎসব।

কক্সবাজার: রামু উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বনবিহারে কঠিন চীবর দানোৎসবের মধ্য দিয়ে কক্সবাজারে শেষ হয়েছে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব।

প্রয়াত সংঘমনীষা, মৈত্রীপ্রদীপ প্রজ্ঞামিত্র মহাথের’র ১৫তম প্রয়াণ দিবস ও সদ্যপ্রয়াত সারমিত্র মহাথের‘র পারলৌকিক সদগতি কামনায় এ বছর প্রজ্ঞামিত্র বন বিহারের দান উৎসব উৎসর্গ করা হয়েছে।

 

সোমবার (৭ নভেম্বর) দিনব্যাপী এ পুণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ধর্মদেশক ও বক্তারা বলেছেন, মৈত্রী প্রদীপ প্রজ্ঞামিত্র মহাথের ছিলেন বহুগুণে গুণান্বিত একজন সমাজ সংস্কারক বৌদ্ধ মনীষা।

তাঁর প্রথম শিষ্য সারমিত্র মহাথেরও একজন বাগ্নীপ্রবর এবং সম্প্রীতিবান্ধব বৌদ্ধ ভিক্ষু ছিলেন।

আবাল্য ব্রহ্মচারী এ কুলপুত্রদ্বয় সারাজীবন আত্মমুক্তি ও পরকল্যাণে নিজেকে উৎসর্গ করে গেছেন। তাঁরা প্রজন্ম থেকে প্রজন্মান্তরে মানুষের অন্তরে বেঁচে থাকবেন।  

ধর্মদেশনায় বৌদ্ধ ভিক্ষুরা বলেন, দানের মাধ্যমে মানুষের নির্লোভ চরিত্র ও ধর্মের প্রতি শ্রদ্ধা ফুটে উঠে। প্রতিটি ধর্মেই দানকর্মকে শ্রেষ্ঠকর্ম হিসেবে উৎসাহিত করা হয়েছে। দানের মাধ্যমে মানবজাতির মঙ্গল সাধিত হয়, আর দানের মধ্যে সর্বশ্রেষ্ঠ দান হচ্ছে কঠিন চীবর দান।

দুই পর্বের দিনব্যাপী ধর্মানুষ্ঠানে সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলার মানিকপুর নব বিজয়ানন্দ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিজয় রক্ষিত মহাথের ও চট্টগ্রামের চন্দনাইশ জামিজুরি সুমনাচার বিদর্শনারাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শীলরক্ষিত মহাথেরে।  

প্রধান ধর্মদেশক ছিলেন চন্দনাইশ সুচিয়া বৌদ্ধবিহারের অধ্যক্ষ অতুলানন্দ মহাথের, আমেরিকার নিউইয়র্ক ব্রহ্মবিহার ভাবনা কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ সত্যানন্দ মহাথের। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন রামু জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান কামাল শামসুদ্দিন আহমদ প্রিন্স। বিশেষ অতিথি ছিলেন রামু উত্তর মিঠাছড়ি বিমুক্তি বিদর্শন ভাবনা কেন্দ্র ও একশ’ ফুট সিংহশয্যা গৌতম বুদ্ধমূর্তির প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ভদন্ত করুণাশ্রী মহাথের, জ্ঞানপ্রিয় মহাথেরো, সোলতান আহমদ মেম্বার।  

স্বাগত ধর্মদেশনা করেন প্রজ্ঞামিত্র বন বিহারের অধ্যক্ষ শীলপ্রিয় থেরো। উদ্বোধনী ধর্মদেশক ছিলেন ইন্দ্রজ্যোতি থেরো। অনুষ্ঠানে শীলভদ্র থের, প্রজ্ঞাপাল থের, প্রজ্ঞাপ্রিয় থের, প্রজ্ঞাতিলক থের, প্রজ্ঞাসত্য থের, প্রজ্ঞাবিনয় থের, বোধিপ্রিয় থের প্রমুখ ভিক্ষুসংঘ ধর্মদেশনা করেন।  

প্রজ্ঞাকল্যাণ ভিক্ষু ও প্রজ্ঞাচন্দ্র ভিক্ষুর সঞ্চালনায় কঠিন চীবর দানোৎসব শতশত বৌদ্ধ ভিক্ষু-শ্রামণসহ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে হাজার হাজার মানুষের অংশ গ্রহণে আয়োজিত এ বছরের সর্বশেষ দানানুষ্ঠান সফল ভাবে সম্পন্ন হওয়ায় প্রশাসনের আইনশৃঙ্খলা রক্ষাকারীসহ সবার প্রতি গ্রামবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান উত্তর মিঠাছড়ি বড়ুয়া পাড়া গ্রামের সর্দার বাবুল বড়ুয়া ও প্রজ্ঞামিত্র বন বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক টিটু বড়ুয়া ।

দানোৎসবে দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল বিশ্বশান্তি কামনায় পবিত্র ত্রিপিটক থেকে সূত্রপাঠ, বুদ্ধপূজা, সকালে ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, সংঘদান, অষ্টপরিষ্কারদান, ধর্মসভা, অতিথি ভোজন, বিকেলে কঠিন চীবর ও কল্পতরু সহকারে গ্রাম প্রদক্ষিণ, দানোত্তম কঠিন চীবর বিষয়ক আলোচনা সভা, চীবর পরিক্রমা, কঠিন চীবর ও কল্পতরু উৎসর্গ ও উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বন বিহারের প্রয়াত অধ্যক্ষ ভদন্ত প্রজ্ঞামিত্র মহাথের ও প্রয়াত সারমিত্র মহাথের মহোদয়ের নির্বাণসুখ কামনা এবং বাংলাদেশসহ বিশ্বের সব প্রাণীর সুখ-শান্তি কামনায় সমবেত প্রার্থনা।

অনুষ্ঠানে ভদন্ত শীলপ্রিয় থেরো‘র সার্বিক সহযোগিতা ও প্রিয়সেন প্রভাতী শিশু শিক্ষা নিকেতনের আয়োজনে উত্তর মিঠাছড়ি গ্রামের ৩য় থেকে ১০ম শ্রেণির ২১ জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়।  

বাংলাদেশ সময়- ৮.৩০ ঘন্টা, নভেম্বর ০৭,২০২২
এসবি/এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।