ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মেড ইন বাংলাদেশ উইক পোশাক শিল্পের ভাবমূর্তি বাড়াবে: ফারুক হাসান 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
মেড ইন বাংলাদেশ উইক পোশাক শিল্পের ভাবমূর্তি বাড়াবে: ফারুক হাসান  ...

চট্টগ্রাম: বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেছেন, রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প বর্তমানে ক্রান্তিকাল অতিক্রম করছে। কোভিড-১৯ এর আঘাতের ক্ষত না শুকাতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে অর্থনীতির স্মরণকালের অস্থিরতায় আমাদের তৈরি পোশাক শিল্পের প্রধান রপ্তানি বাজার ইউরোপ ও আমেরিকায় মুদ্রাস্ফীতির কারণে রপ্তানি বাণিজ্য অস্থিতিশীল হয়ে পড়েছে।

সব প্রতিকূলতা সত্ত্বেও এ শিল্পের প্রবৃদ্ধি গত অর্থবছরে ৩৫ দশমিক ৪৭ শতাংশের ক্ষেত্রে পোশাক শিল্প মালিকদের মেধা, শ্রম ও উদ্যোগের পাশাপাশি সংশ্লিষ্টদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানাই।  

আন্তর্জাতিকভাবে বর্তমান পর্ষদের আরএমজি কূটনীতির বিভিন্ন অগ্রগতি তুলে ধরে তিনি বলেন, এ শিল্পের টেকসই প্রবৃদ্ধি ও ব্রান্ডিং নিশ্চিতকল্পে বিজিএমইএর উদ্যোগে ঢাকায় আগামী ১২-১৮ নভেম্বর অ্যাপারেল সামিট ‘মেড ইন বাংলাদেশ উইক’ দেশের পোশাক শিল্পের ভাবমূর্তি বৃদ্ধিসহ বিশ্ববাজারে এ শিল্পের অগ্রযাত্রা অব্যাহত রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ রাখবে।

 

বুধবার (১৯ অক্টোবর) খুলশীর বিজিএমইএ ভবনে পোশাক শিল্প মালিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।  

এ শিল্পে নতুন ও তরুণ উদ্যোক্তাদের শিল্পের বিকাশ ও প্রযুক্তিগত উৎকর্ষ সাধনে যুগোপযোগী প্রযুক্তি ব্যবহার ও ডিজাইনিং ব্রান্ডিংয়ের সক্ষমতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে টিকে থাকতে হলে আমাদের অনেক বেশি সচেতনতা ও বিচক্ষণতার সঙ্গে কার্যক্রম পরিচালনা করতে হবে।  

মতবিনিময়কালে তিনি পোশাক শিল্পের কল্যাণে বর্তমান পর্ষদের বিভিন্ন অর্জন বিস্তারিতভাবে তুলে ধরেন এবং পোশাক শিল্পের মালিক কর্তৃক উত্থাপিত বিরাজমান সমস্যা দ্রুত সমাধানের লক্ষ্যে সরকারসহ সংশ্লিষ্ট দপ্তরসমূহের সঙ্গে জরুরি উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন।  

এসময় বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি এসএম মান্নান কচি, সহ-সভাপতি মো. শহীদুল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মো. নাসির উদ্দীন ও রাকিবুল আলম চৌধুরী, পরিচালক তানভীর আহমেদ, মো. খসরু চৌধুরী, আবদুল্লাহ হিল রাকিব, হারুন-অর-রশিদ, রাজীব চৌধুরী, ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান, এএম শফিউল করিম (খোকন), মো. হাসান (জ্যাকি), এম এহসানুল হক, মিরাজ-ই-মোস্তফা (কায়সার), বিজিএমইএর সাবেক প্রথম সহ-সভাপতি এরশাদ উল্লাহ, এসএম নুরুল হক, এসএম আবু তৈয়ব, মঈনউদ্দিন আহমেদ (মিন্টু) প্রমুখ উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে বিজিএমইএর সভাপতি চট্টগ্রামের ৩০টি বিজিএমইএর নতুন সদস্য প্রতিষ্ঠানকে নতুন উদ্যোক্তা হিসেবে বিশেষ শুভেচ্ছা উপহার দেন এবং বিজিএমইএ ভবন চত্বরে বৃক্ষরোপণ করেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।