ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘শেখ রাসেল বেঁচে থাকলে দেশ ও জাতির নেতৃত্ব দিত’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
‘শেখ রাসেল বেঁচে থাকলে দেশ ও জাতির নেতৃত্ব দিত’

চট্টগ্রাম: শেখ রাসেল বেঁচে থাকলে হয়তো এখন দেশ ও জাতির নেতৃত্ব দিত, মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করতো, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার পথ আরও সুগম হতো।

মঙ্গলবার (১৮ অক্টোবর) বেলা বেলা সাড়ে ১২ টায় কলেজ অডিটোরিয়ামে ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দূরন্ত প্রাণবস্তু নির্ভীক’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

এর আগে সকাল ১০ টার দিকে শিশু-কিশোর, কলেজের শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারী ও ছাত্রলীগের নেতৃবৃন্দকে নিয়ে কলেজ প্রশাসন শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যে দিয়ে দিবসের কর্মসূচি শুরু করেন। এরপর আনন্দ র‍্যালি বের করা হয়।

পরে শেখ রাসেলের স্মৃতিতে বৃক্ষরোপণ করা হয়। দিবসকে সামনে রেখে ১৭ অক্টোবর চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সৃজনশীল রচনা প্রতিযোগিতা ও স্বরচিত কবিতা লিখন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  

ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক মো. মুনতাসীর মোর্শেদের সঞ্চালনায় রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ও শেখ রাসেল উদযাপন কমিটির আহ্বায়ক মোহাম্মদ জাহাঙ্গীর আলম সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ কামরুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  উপাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইলিয়াছ ও শিক্ষক পরিষদ সম্পাদক ও গণিত বিভাগের সহকারী অধ্যাপক সুবীর দাশ।  

এতে আরও বক্তব্য রাখেন বাংলা বিভাগের প্রভাষক ফারজানা আক্তার এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অনুপ কুমার বড়ুয়া।  

সভায় বক্তারা শেখ রাসেলের ছোট্ট জীবনের শিশুতোষ সারল্য, কোমলতা, দেশপ্রেম, পশুপাখির প্রতি মমত্ববোধ, শ্রদ্ধাবোধ এবং ভবিষ্যৎ সোনার বাংলা বিনির্মাণের স্বপ্ন ও সত্যপণ সম্পর্কে আলোচনা করেন।  

আলোচনা শেষে শেখ রাসেল ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সহ ১৯৭৫ এর ১৫ই আগস্টে শাহাদতবরণকারী সকলের আত্মার মাগফেরাত কামনা করা হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন আরবি ও ইসলামি শিক্ষা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোহাম্মদ নুরুল্লাহ। সভার শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২ 
বিই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।