ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিআইইউ-সিটি আলো সার্টিফিকেশন প্রোগ্রাম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
সিআইইউ-সিটি আলো সার্টিফিকেশন প্রোগ্রাম ...

চট্টগ্রাম: যে রাঁধে সে চুলও বাঁধে-সত্যি কি তাই? অনুষ্ঠানে আসা একঝাঁক নারী উদ্যোক্তা গল্প শোনাচ্ছিলেন নিজেদের এগিয়ে যাওয়ার। বলছিলেন অর্থ সংকটের কথা।

কেউ কেউ জানালেন স্বপ্ন আছে। অথচ একটু সহযোগিতা পেলে নিজের ব্যবসা প্রতিষ্ঠানটা দাঁড় করিয়ে ভাগ্য পরিবর্তন করতে পারতেন তিনি।
 

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির সেন্টার ফর এন্টারপ্রেনারশিপ, ইনোভেশন, অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট (সিআইইউ-সিইআইএসডি) এবং সিটি ব্যাংকের যৌথ আয়োজনে অনুষ্ঠিত ‘সিটি আলো সার্টিফিকেশন প্রোগ্রাম’-এ ঠিক এভাবেই নিজেদের কথা বলছিলেন চট্টগ্রামের নারী উদ্যোক্তাদের অনেকে।  

গত ১৫ অক্টোবর নগরের আগ্রাবাদের বনানী রোডের সিটি ব্যাংকের করপোরেট কার্যালয়ে এই সার্টিফিকেশন প্রোগ্রামের আয়োজন করা হয়। এতে প্রথম ব্যাচের শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেওয়া হয়।  

অনুষ্ঠানে সিটি ব্যাংক লিমিটেডের ওম্যান ব্যাংকিং শাখার প্রধান নাসরিন আক্তার বলেন, আমাদের এই প্রোগ্রাম মূলত যেসব নারী নিজেকে প্রতিষ্ঠিত করতে চান তাদের সহায়তার জন্য। ছোট্ট একটি প্রতিষ্ঠান কিংবা ব্যবসা দাঁড় করানোর জন্য তারা কোথায় যাবেন, প্রশিক্ষণ কোথায় নেবেন, চ্যালেঞ্জগুলো কী-এসব বিষয়ে আমরা নারী উদ্যোক্তাদের দক্ষ করে গড়ে তুলতে চাই।  

সিআইইউর সিইআইএসডির পরিচালক ড. মোসলেহউদ্দিন খালেদ বলেন, নারী উদ্যোক্তাদের এগিয়ে যাওয়ার জন্য প্রথমে চাই আত্মবিশ্বাস। প্রতিবন্ধকতা থাকবে, তাই বলে নিজেকে গুটিয়ে  রেখে সৃজনশীলতাকে আটকে রাখা যাবে না।  

পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিটি ব্যাংকের ইউনিট হেড (সিটি আলো অ্যান্টারপ্রাইস) তুহিনুর আলম। ব্যবসায়িক ধারণা এবং প্রতিষ্ঠান পরিচালনাসহ নানান বিষয় নিয়ে বক্তব্য দেন  বিজনেস স্কুলের ডিন অধ্যাপক ড. সৈয়দ মনজুর কাদের, অনুষদের অধ্যাপক ড. মীর  মোহাম্মদ নুরুল আবসার, সিটি ব্যাংক লিমিটেডের আঞ্চলিক প্রধান মৃদুল কান্তি সুশীল, চট্টগ্রামের রিজনাল  হেড অব ব্রাঞ্চ আনিসুর রহমান  প্রমুখ।  

প্রথম ব্যাচের শিক্ষার্থীদের জন্য গত ২৭ আগস্ট এই সার্টিফিকেশন প্রোগ্রাম চালু হয়। এতে চট্টগ্রামের বিভিন্ন স্তরের নারী উদ্যোক্তারা প্রশিক্ষণে অংশ নেন।  

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।