ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

লেবাননে শান্তিরক্ষা মিশনে গেলেন বাংলাদেশ নৌবাহিনীর ৭৫ সদস্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
লেবাননে শান্তিরক্ষা মিশনে গেলেন বাংলাদেশ নৌবাহিনীর ৭৫ সদস্য লেবাননের উদ্দেশ্যে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন নৌবাহিনীর সদস্যরা।

চট্টগ্রাম: লেবাননে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ইউনাইটেড নেশনস ইন্টারিম ফোর্স ইন লেবাননে (ইউনিফিল) অংশ নিতে বাংলাদেশ নৌবাহিনীর ৭৫ সদস্যের একটি দল শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে।  

বুধবার (১২ অক্টোবর) চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন মোহাম্মদ ফয়জুল হক লেবাননগামী নৌসদস্যদের আনুষ্ঠানিকভাবে বিদায় জানান।

 

নৌসদস্যগণ বাংলাদেশ নৌবাহিনী কন্টিনজেন্ট ‘ব্যানকন-১৩’র আওতায় লেবাননে মোতায়েন করা নৌবাহিনী যুদ্ধজাহাজ ‘বানৌজা সংগ্রাম’ এ যোগ দেবেন। এর আগে গত ২ অক্টোবর ৩৫ জন নৌসদস্যের একটি অগ্রগামী দল ইউনিফিলে যোগদান করেন।

 

সূত্র জানায়, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় ২০১০ সাল থেকে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নিচ্ছে। লেবাননের ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে উপমহাদেশের মধ্যে একমাত্র বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিশ্বশান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত রয়েছে। বর্তমানে নিয়োজিত নৌবাহিনী যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’ লেবাননের ভূ-খণ্ডে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সঙ্গে কাজ করছে। পাশাপাশি উক্ত জাহাজ লেবানিজ জলসীমায় মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন পরিচালনা, সন্দেহজনক জাহাজ ও এয়ার ক্রাফটের ওপর নজরদারি, দুর্ঘটনাকবলিত জাহাজে উদ্ধার তৎপরতা এবং লেবাননের সামরিক সদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়াসহ লেবাননে বসবাসরত বাংলাদেশিদের নিয়মিত চিকিৎসা দিচ্ছে।

২০১০ সাল থেকে লেবাননে মোতায়েনের পর থেকে অদ্যাবধি ২ হাজার ৬৮৮ জন নৌ সদস্য সফলতার সঙ্গে উক্ত মিশন সম্পন্ন করেছেন। লেবাননে বাংলাদেশের নৌসদস্যরা অত্যন্ত আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করছেন। বাংলাদেশ নৌবাহিনীর এ কাজটি আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি ও সুনাম বৃদ্ধি করেছে।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।