ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গণতন্ত্রের সংগ্রামে আজ কমরেড ফরহাদের মতো নেতার প্রয়োজন ছিল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২২
গণতন্ত্রের সংগ্রামে আজ কমরেড ফরহাদের মতো নেতার প্রয়োজন ছিল ...

চট্টগ্রাম: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সাবেক সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ ফরহাদের ৩৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তারা বলেছেন, কমরেড ফরহাদের সাংগঠনিক কৌশল এদেশের বামপন্থী আন্দোলনের জন্য অনুকরণীয় ও শিক্ষণীয়।

শনিবার (০৮ অক্টোবর) সন্ধ্যায় হাজারী লেইনে পার্টি কার্যালয়ে স্মরণসভার আয়োজন করে সিপিবি, চট্টগ্রাম জেলা শাখা। এতে সভাপতিত্ব করেন জেলা সিপিবির সভাপতি অধ্যাপক অশোক সাহা।

সভায় সিপিবি নেতারা বলেন, ১৯৫২ সালে খুবই কম বয়সে ভাষা আন্দোলনে অংশ নেওয়ার মধ্য দিয়ে ছাত্র ইউনিয়নে যোগ দেন মোহাম্মদ ফরহাদ। মাত্র ১৭ বছর বয়সে তিনি তিনি নিষিদ্ধ কমিউনিস্ট পার্টির সদস্যপদ লাভ করেন। বাষট্টির শিক্ষা আন্দোলন, ঊনসত্তরের ১১ দফা আনন্দোলনের রূপকার ছিলেন কমরেড ফরহাদ ৷ স্বৈরাচার এরশাদ বিরোধী গণতন্ত্রের সংগ্রামে ১৫ দলীয় জোট গঠন ও পরিচালনার মূল কারিগর ছিলেন তিনি। একদিকে এরশাদের সামরিক শাসন বিরোধী গণতন্ত্রের সংগ্রাম, অন্যদিকে মেহনতি মানুষের শ্রেণিমুক্তির সংগ্রামে কমরেড ফরহাদের যে সাংগঠনিক কৌশল তা বামপন্থীদের জন্য আজীবন অনুকরণীয় ও শিক্ষণীয় হয়ে থাকবে।

বক্তারা আরও বলেন, এদেশে মেহনতি মানুষের মুক্তির যে পথ কমরেড ফরহাদ দেখিয়েছিলেন, সেই পথ তখনকার তরুণদের আলোকিত করেছিল। আজীবন বিপ্লবী কমরেড ফরহাদের সাংগঠনিক দক্ষতার কারণে এদেশে বামপন্থীদের নেতৃত্বে শ্রেণিমুক্তি ও গণতন্ত্রের আন্দোলন-সংগ্রাম জোরদার হয়েছিল। মাত্র ৫৪ বছর বয়সে ১৯৮৭ সালের ৯ অক্টোবর তিনি মৃত্যুবরণ করেন। আজ দেশে গণতন্ত্র নেই। একদিকে ক্ষমতাসীনদের ফ্যাসিবাদী নীতি, অন্যদিকে লুটপাট করে হাজার-হাজার কোটি টাকা পাচারের মহোৎসব চলছে। দেশের রাজনীতিকে মানুষের আস্থাহীনতার দিকে নিয়ে গেছে ক্ষমতাসীনরা। এ অবস্থা থেকে উত্তরণের জন্য আজ কমরেড ফরহাদের মতো নেতৃত্বের বড় বেশি প্রয়োজন ছিল।  

বর্তমান দুর্বৃত্তায়িত নির্বাচনী ব্যবস্থা বাতিল করে সিপিবির প্রস্তাবিত সংখ্যানুপাতিক হারে নির্বাচনী ব্যবস্থা চালু করার দাবি জানান পার্টির নেতারা।

জেলা সিপিবির সহকারী সাধারণ সম্পাদক নূরুচ্ছাফা ভূঁইয়ার সঞ্চালনায় স্মরণসভায় আরও বক্তব্য দেন জেলা কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর, দক্ষিণ জেলার সভাপতি কানাইলাল দাশ ও সাধারণ সম্পাদক শওকত আলী, জেলা কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য উত্তম চৌধুরী ও ফরিদুল ইসলাম, কোতোয়ালী থানার সভাপতি প্রদীপ ভট্টাচার্য এবং নারীনেত্রী সিতারা শামিম।  
 
বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।