ঢাকা, শুক্রবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

‘চাই, আরও চাই’ মনোভাব থেকে দূরে থাকলে হার্ট ভালো থাকবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
‘চাই, আরও চাই’ মনোভাব থেকে দূরে থাকলে হার্ট ভালো থাকবে বক্তব্য দেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মমিনুর রহমান।

চট্টগ্রাম: জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, আমাদের মানসিক চাপ মুক্ত থাকতে হবে। আমরা যেন কোনো কিছুতেই চাপ অনুভব না করি।

আমাদের যেটুকু সামর্থ্য রয়েছে সেটুকু নিয়েই যাতে চলি। ‘চাই, আরও চাই’ মনোভাব থেকে দূরে থাকতে পারলেই হার্ট রোগ থেকে বাঁচা যাবে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে ‘হৃদয়ের যত্নে হৃদয়বান হোন’ এ প্রতিপাদ্য বিষয় সামনে রেখে চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে বিশ্ব হার্ট দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মমিনুর রহমান বলেন, খাবার নিয়ন্ত্রণ করার পাশাপাশি মানসিক চাপমুক্ত থাকতে হবে। আগামী এক মাসের মধ্যেই হার্ট ফাউন্ডেশন হাসপাতাল আমরা একটা জায়গায় নিয়ে যেতে চাই। সেখানে আপনাদের এগিয়ে আসতে হবে। যে হার্ট ফাউন্ডেশন হাসপাতাল হবে সেটি হবে বিশ্ব মানের। যাতে ঢাকা থেকেও মানুষ এখানে সেবা নিতে আসতে পারে।  

চট্টগ্রাম মানুষ অনেক হৃদয়বান উল্লেখ করে তিনি বলেন, করোনা পরিস্থিতি আমাদের অনেক কিছুই শিখিয়েছে। সমাজের সবাইকে নিয়ে আমরা এগিয়ে যেতে চাই। করোনাকালীন ৫৩ হাজার মানুষকে খাদ্য সহায়তা ও আর্থিক সহায়তা দিয়েছি ১৯ হাজার মানুষকে। সব টাকাই চট্টগ্রামের বিত্তবান মানুষের অনুদানের টাকা। কারো কাছে চাইতে হয়নি। স্বপ্রণোদিত হয়ে তারা দান করেছেন।  

জেলা প্রশাসক বলেন, পেশার বাইরেও আমাদের কিছু দায়িত্ব রয়েছে। চোখের সামনে কোনো অপরাধ ও অপকর্ম দেখলেই প্রশাসনকে অবহিত করুন। যাতে আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে পারি। তাহলেই অপরাধীরা অপরাধ করতে সুযোগ পাবে না।

বক্তারা বলেন, হার্ট হচ্ছে সুস্থ জীবনের অন্যতম একটি গুরুত্বপূর্ণ উপাদান। করোনায় যত মানুষ মারা গেছে তার চেয়ে বেশি মানুষ মারা গেছে হার্ট রোগে। এর মধ্যে সব চেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা। তাই তরুণদের অনেক বেশি সর্তকতা অবলম্বন করতে হবে। পরিস্থিতি খুবই উদ্বেগজনক। গাড়ি থেকে নির্গত ধোঁয়া কলকারখানা থেকে নির্গত ধোঁয়া হার্ট রোগের অন্যতম কারণ। আমাদের খেলার মাঠ কমে যাচ্ছে তাই শরীর চর্চাও হচ্ছে না। যার কারণেও হৃদরোগীর সংখ্যা বাড়ছে। শরীরকে সুস্থ রাখতে শরীর চর্চার বিকল্প নেই। সিগারেট হলো হার্ট অ্যাটাকের প্রধান কারণ। সিঙ্গাপুরে অনেক বছর আগেই সিগারেট দাম কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে। যার কারণে বেশিরভাগ মানুষ সিগারেট খাওয়া থেকে সরে এসেছেন। আমাদের দেশে এরকম উদ্যোগ নিলেও সমালোচনা হয়।  

তারা বলেন, শরীর সুস্থ রাখার জন্য শাকসবজি ও ফলমূল খাওয়া খুবই দরকারি। পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে পরিবারের অনেক শিশু। পরিবারের একজন ধূমপান করে অন্য সদস্যদেরও ক্ষতি করছে। এমন কোনো পরিবার নেই, যেখানে হার্টের রোগী নেই। রান্নাঘর থেকে তেল বের করে ফেলতে হবে। যতকম তেল ব্যবহার করতে পারবো ততবেশি আমরা সুস্থ থাকব। চট্টগ্রামে যে পরিমাণ মেজবানি হয় সেই টাকা দিয়ে একটা হার্ট ফাউন্ডেশন হবে।

চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের প্রচার ও প্রকাশনা সম্পাদক এসএম আবু তৈয়বের সঞ্চালনায় বক্তব্য দেন চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের সহ সভাপতি আবদুস ছালাম, সংগঠনের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ডা. প্রদীপ কুমার দাশ, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. মোহাম্মদ সেলিম, মেরিন সিটি বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ ডা. সুজিত পাল, চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. সাহেনা আক্তার, প্রবীণ চিকিৎসক এসসি ধর, ক্লিপটন গ্রুপের মালিক ও বিজিএমইএ সদস্য মোহাম্মদ মহিউদ্দিন প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa