ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদার পাড় কাটছেন প্রভাবশালী, জেনেও নিশ্চুপ প্রশাসন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২২
হালদার পাড় কাটছেন প্রভাবশালী, জেনেও নিশ্চুপ প্রশাসন ...

চট্টগ্রাম: ফটিকছড়িতে হালদা নদী থেকে তোলা হচ্ছে বালু, অবৈধভাবে কাটা হচ্ছে নদীর পাড়। সবকিছু জেনেও নীরব ভূমিকায় উপজেলা প্রশাসন।

 

স্থানীয়রা জানান, পৌরসভার পূর্ব সুয়াবিল ২ নম্বর ওয়ার্ডে হালদা নদী থেকে নাজিম নামে স্থানীয় এক ব্যক্তি প্রতিনিয়ত উত্তোলন করছেন বালু। সেই সঙ্গে কাটছেন নদীর পাড়।

স্থানীয় রাজনীতির সঙ্গে সম্পৃক্ত থাকায় ওই ব্যক্তির বিরুদ্ধে ভয়ে মুখ খুলতে চান না স্থানীয়রা। এ নিয়ে একাধিবার ওয়ার্ড কাউন্সিলরের কাছে অভিযোগ দিলেও কোনো সুরাহা হয়নি।  

জানা গেছে, স্থানীয় ওই কাউন্সিলর বিএনপি মতাদর্শী হওয়ায় তাকে কোনো তোয়াক্কাই করেন না নাজিম। শেষ পর্যন্ত বালু উত্তোলনের প্রতিকার চেয়ে ওই ব্যক্তির বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ দেন স্থানীয়রা।  

নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আমান উল্লাহর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি স্বীকার করেন। তবে কে বা কারা এই কাজের সঙ্গে জড়িত এমন প্রশ্নে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।  

অভিযোগের বিষয়ে জানতে বালু উত্তোলনকারী মো. নাজিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি শোনার পর এমন কিছু করা হচ্ছে না দাবি করেই সংযোগ বিচ্ছিন্ন করে দেন।  

তবে স্থানীয়দের অভিযোগ, বালুখেকো নাজিম উপজেলা আওয়ামী লীগের এক প্রভাবশালী নেতার সমর্থক। ফলে কোনো কিছু তোয়াক্কা না করে দিনের পর পর দিন নদী থেকে বালু উত্তোলন করে চলেছেন।  

নাম প্রকাশ না করা শর্তে স্থানীয় এক বাসিন্দা বাংলানিউজকে বলেন, প্রতিনিয়ত বালু তোলার কারণে হুমকির মুখে পড়ছে বেড়িবাঁধ। ফলে যেকোনো সময় ভারী বর্ষণ হলে বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে প্লাবিত হওয়ার শঙ্কা রয়েছে। এছাড়া নাজিমের বালুর গাড়ি চলাচলের কারণে স্থানীয়দের উদ্যোগের মেরামত করা রাস্তাও সাধারণ মানুষের চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।  

ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাব্বির রাহ্মান সানি বাংলানিউজকে বলেন, ওই এলাকা থেকে একাধিবার অভিযান চালিয়ে বিভিন্ন সরঞ্জাম জব্দ করেছি। আমার কাছে অভিযোগ আসা মাত্রই ব্যবস্থা গ্রহণ করি। নদীর ক্ষতি হয় এমন কোনোকিছু কেউ করতে চাইলে আমরা তা করতে দেবো না। অবৈধভাবে বালু উত্তোলন করলে সে যেই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।