ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইসলামকে ব্যবহার করে অনেকেই রাজনীতি করেছে: শিক্ষাউপমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
ইসলামকে ব্যবহার করে অনেকেই রাজনীতি করেছে: শিক্ষাউপমন্ত্রী

চট্টগ্রাম: শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, দ্বীনকে ব্যবহার করে রাজনীতি এবং সস্তা জনপ্রিয়তা নেওয়ার একটা অপচেষ্টা তৎকালীন সময়ে ছিল। যারা ক্ষমতায় বসে এসবের অপব্যবহার করতো।

 

রোববার (১১ সেপ্টেম্বর) সকালে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় (আইআইইউসি) নিজস্ব ক্যাম্পাসে পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্য তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দ্বীন ইসলাম মানবকল্যাণে কাজ করার শিক্ষা দিয়েছেন।

শুধু বইয়ের জ্ঞান অর্জন করলেই হবে না। বাহ্যিক জ্ঞানও অর্জন করতে হবে। দ্বীন ইসলামকে নানানভাবে অপব্যবহারের মাধ্যমে মানুষের মধ্যে সংকীর্ণতার চাষ করার একটা অপচেষ্টা সর্বত্র আমরা দেখছি।  

উচ্চশিক্ষা অর্জনের বিষয়ে নিয়ে শিক্ষা উপমন্ত্রী বলেন, ১৫ হাজার গ্রেজুয়েট নানান বিভাগ থেকে পাস করে বের হয়েছে। শতকরা ৯৯ শতাংশ কর্মজীবনে প্রবেশ করবেন। আমাদের একটা বিশাল জনগোষ্ঠী উচ্চ শিক্ষার যে ধারা সেদিকে ধাবিত হচ্ছে। উচ্চ শিক্ষার মাধ্যমে তাদের মনুষ্যত্ববোধ, মানবিকতা, নৈতিকতা ইত্যাদি বাড়ার প্রত্যাশা আমরা রাখি।

আর্ন্তজাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের মূলভিত্তি হচ্ছে দ্বীন ইসলামের মূল আদর্শ, মূলবাণী, রাসূল (সাঃ) এর সুন্নাত এবং পবিত্র আল কোরআনে বর্ণিত অনুশাসনসমূহকে ভিত্তি করে আধুনিক জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে শিক্ষার্থীদেরকে নতুন করে অংশীদার করা। কিন্তু এ প্রক্রিয়ার মধ্য থেকে যদি শিক্ষার্থীদের সংকীর্ণতার বাইরে আনতে না পারি, মানবিক মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে না পারি, তাহলে বুঝতে হবে দ্বীন ইসলামের মূলভিত্তি থেকে আমরা বেরিয়ে যাচ্ছি।  

‘আজকে আপনারা কর্মজীবনে যাবেন। শিক্ষা জীবনে আপনরা যে অভিজ্ঞতা অর্জন করেছেন সেটিকে কাজে লাগাতে হবে। নৈতিকতার পরিচয় সবক্ষেত্রে দিতে হবে। নৈতিক মানুষ হিসেবে নিজেকে সর্বক্ষেত্রে অধিষ্ঠিত করতে হবে। জিপিএ ভালো হলেই হবে না। নিজেদের দক্ষতাকে কাজে লাগাতে হবে। ’

সমাবর্তনে বসন্ত সেমিষ্টার ২০১৬ থেকে শরৎ সেমিষ্টার ২০২০ পর্যন্ত ১৫ হাজার ৩৬১ গ্র্যাজুয়েটকে ডিগ্রী প্রদান করা হয়েছে। ২ হাজার ১৪০ গ্র্যাজুয়েট সমাবর্তনে সরাসরি অংশ নিয়ে সনদ গ্রহণ করেছেন। এর মধ্যে ২৯ জন চ্যান্সেলর গোল্ড মেডেল ও ১৩৭ জন ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল প্রদান করা হয়।  

সমাবর্তনে স্বাগত বক্তব্য রাখেন আইআইইউসি’র উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ। এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. মছরুরুল মওলা, ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২ 
বিই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।