ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পাহাড়ের জাম্বুরা, শহরে এলেই বাড়ে দাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২২
পাহাড়ের জাম্বুরা, শহরে এলেই বাড়ে দাম ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: মৌসুমের শুরু থেকে বাজারে আসতে শুরু করেছে জাম্বুরা। ওষুধি গুনাগুণ থাকায় এ ফলের কদর রয়েছে বেশ।

তবে অতিরিক্ত দামের কারণে এখনো জমে ওঠেনি বাজার।

চট্টগ্রামের পার্বত্য এলাকা, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান থেকে আসা এসব জাম্বুরা আকারে যেমন বড়, তেমনি স্বাদে আছে টক-মিষ্টির সংমিশ্রণ।

 

নগরের ফলমন্ডি, ফিরিঙ্গি বাজার, রিয়াজুদ্দিন বাজার ঘুরে দেখা যায়, আকারভেদে প্রতি ১০০ জাম্বুরা বিক্রি হয় ৬ হাজার থেকে ৮ হাজার টাকায়। খুচরা বাজারে  প্রতিটি জাম্বুরা বিক্রি হয় ৮০-১০০ টাকা পর্যন্ত।

মৌসুম শুরু হলেও এখনো বেচা-বিক্রি জমে উঠেনি বলে জানিয়েছেন বিক্রেতারা। পরিবহন খরচ বেড়ে যাওয়ায় দামও একটু বেশি- বলছেন তারা।

নগরের ফিরিঙ্গি বাজারের আড়তদার মোহাম্মদ রফিক বাংলানিউজকে বলেন, আমরা যে দামে কিনে এনেছি, সে দামেও বিক্রি করতে পারছি না। তেলের দাম বৃদ্ধির কারণে আমাদেরও বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে। এছাড়া শ্রমিকের খরচ সহ সব ধরনের খরচও বেড়েছে।  

তিনি বলেন, পার্বত্য এলাকা থেকে এসব জাম্বুরা আসে। একগাড়ি জাম্বুরা আনতে অনেক প্রতিবন্ধকতায় পড়তে হয়। মৌসুমি ফল হলেও এটি সংরক্ষণে ব্যবস্থা না থাকায় দ্রুত নষ্ট হয়ে যায়। তাই ক্ষতি পুষিয়ে নিতে আমাদের দামের সমন্বয় করতে হয়।

রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের পাহাড়ি এলাকায় অন্যান্য ফলের পাশাপাশি মিশ্র ফল হিসেবে জাম্বুরা চাষ করায় অধিক লাভবান হচ্ছেন চাষিরা। কৃষি বিভাগের তথ্য মতে, রাঙামাটির ১০ উপজেলার মধ্যে সদর, লংগদু, বরকল, বাঘাইছড়ি, নানিয়ারচর, জুরাছড়ি ও বিলাইছড়ি উপজেলায় জাম্বুরার চাষ বেশি হচ্ছে।

খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা, গুইমারা, দীঘিনালা ও মানিকছড়িতে জাম্বুরার উৎপাদন বেড়েছে। এছাড়া বান্দরবানের চেমি ডলুপাড়া ও লাপাইমুখ গ্রামে জাম্বুরার আবাদ বেড়েছে। জেলা শহরের বালাঘাটার লেমুঝিরি আগা পাড়ায় ফলদ গাছগুলোর বেশিরভাগই জাম্বুরা গাছ। প্রতিবছর গড়ে ৩০-৪০ একর জমিতে জাম্বুরার চাষ সম্প্রসারণ হচ্ছে বলে কৃষি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।