ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অরুণ দাশগুপ্ত অনেক বেশি ক্ষিপ্রগতির সাহিত্যমগ্ন ছিলেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
অরুণ দাশগুপ্ত অনেক বেশি ক্ষিপ্রগতির সাহিত্যমগ্ন ছিলেন ...

চট্টগ্রাম: সাহিত্য কিংবা চিন্তাচর্চার মাধ্যম হচ্ছে আড্ডাচর্চা, প্রচুর দরকার আড্ডার। চট্টগ্রামের এই আড্ডার পার-আড্ডারু ছিলেন অরুণ দাশগুপ্ত।

তিনি আড্ডার মধ্যমণি, আমাদের ‘দামণি’। সাহিত্যের আখড়ায় তিনি আয়োজক, অন্দোলক, তিনিই উচ্চারক।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সন্ধ্যে ৭টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অরুণ দাশগুপ্ত স্মৃতি পর্ষদের উদ্যোগে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় সাংবাদিক ও কবি অরুণ দাশগুপ্তের স্মৃতিসভায় বক্তারা একথা বলেন।

তারা বলেন, যুগপৎ সাহিত্যের ধারায় ধ্যানের সাহিত্য, মগ্ন হয়ে যাওয়া উৎকর্ষের ভাবনাই মুখ্য। সেখানে অরুণ দাশগুপ্ত অনেক বেশি ক্ষিপ্রগতির সাহিত্যমগ্ন মানুষ ছিলেন। তার লেখা প্রবন্ধ-নিবন্ধ পড়লেই সাহিত্য-সংস্কৃতির বিস্তর-ভাবনায় অগাধ পাণ্ডিত্যের পরিচয় পাওয়া যায়। প্রাজ্ঞ এ সাহিত্যিকের প্রাণিত উদ্দীপনাই এই অঞ্চলের সাহিত্যকে দিয়েছে প্রাণ।

এই স্মৃতি আয়োজনে কথামালা ও কবিতাপাঠে অংশ নেন ডা. একিউএম সিরাজুল ইসলাম, রাজনৈতিক ব্যক্তিত্ব মফিজুর রহমান, অধ্যাপক মোহীত উল আলম, কবি ও সাংবাদিক রাশেদ রউফ, কবি রিজোয়ান মাহমুদ, ড. ইলু ইলিয়াস, কবি কামরুল হাসান বাদল, গল্পকার রবিন ঘোষ, কবি আশীষ সেন, প্রকাশক ও ইতিহাস গবেষক জামাল উদ্দিন, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, কবি সাথী দাশ, সেলিনা শেলী, বিজন মজুমদার, আকতার হোসাইন, নাজিমুদ্দীন শ্যামল, লালন গবেষক স্বপন মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আব্দুল হালিম দোভাষ, সংস্কৃতিজন সজল চৌধুরী, কবি বিদ্যুৎ কুমার দাশ ও আলী প্রয়াস।

শুরুতে সংগীত পরিবেশন করেন সংগীত ভবন ও জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা।

আবৃত্তি শিল্পী মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন কবি মনিরুল মনির। কবি অরুণ দাশগুপ্তের কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, মিলি চৌধুরী, রাশেদ হাসান, কংকন দাশ, ফারুক তাহের ও প্রণব চৌধুরী।

বাংলাদেশ সময়: ২০১০  ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।