ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিআইডিসিতে মিলবে ডেন্টালের সর্বোচ্চ প্রশিক্ষণ ডিগ্রি   

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
সিআইডিসিতে মিলবে ডেন্টালের সর্বোচ্চ প্রশিক্ষণ ডিগ্রি    ...

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজে (সিআইডিসি) দন্ত চিকিৎসায় চারটি বিষয়ে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনের (বিসিপিএস) পক্ষ থেকে এফসিপিএস পার্ট-২ ট্রেনিংয়ে অনুমোদন দেওয়া হয়েছে।  

বিষয়গুলো হলো- ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফিসিয়াল সার্জারি, প্রোস্টোডন্টিকস (দন্ত সংযোজন), অর্থোডন্টিকস ও ডেন্টোফেসিয়াল অর্থোপেডিকস (আকা বাঁকা দাঁতের চিকিৎসা) ও কনজারভেটিভ ডেন্টিস্ট্রি অ্যান্ড এন্ডোডন্টিকস (দন্ত সংরক্ষণ)।

 

জানা যায়, দেশে একমাত্র ঢাকা ডেন্টাল কলেজে এসসিপিএসের চারটি কোর্সের প্রশিক্ষণ চালু আছে। ঢাকার বাইরে প্রথম দন্ত চিকিৎসায় পোস্ট গ্র্যাজুয়েশনে একসঙ্গে চারটি কোর্সে ট্রেনিংয়ের অনুমোদন দেওয়া হল।

এর ফলে চট্টগ্রাম অঞ্চলে দন্ত চিকিৎসায় প্রায় ৩০ জন এফসিপিএস পার্ট-১ পাস করা চিকিৎসক এ কলেজ থেকে প্রশিক্ষণ নিয়ে এফসিপিএস ডিগ্রি সম্পন্ন করতে পারবেন।    

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মুসলিম উদ্দিন সবুজ বলেন, সরকারি পর্যায়ে ঢাকা ডেন্টাল কলেজের পর দেশে বেসরকারি পর্যায়ে প্রথমবারের মতো চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ ও হাসপাতালকে এসসিপিএস কোর্সের প্রশিক্ষণ নেওয়ার অনুমোদন দেওয়া হলো। এখন আর কাউকে ঢাকামুখী হতে হবে না। চট্টগ্রামেই ডেন্টাল বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করা যাবে। বাড়বে ডেন্টাল বিশেষজ্ঞ।

তিনি বলেন, এ কলেজের অনন্য বৈশিষ্ট্য হলো ডেন্টাল বিষয়ে বিএমডিসি স্বীকৃত জার্নাল, মেডিক্যাল অ্যাডুকেশন ইউনিট ও গবেষণার বিষয়ে আছে আলাদা রিসার্চ উইং। যা এই কলেজকে এনে দিয়েছে অন্যরকম সমৃদ্ধি। তা ছাড়া এ হাসপাতাল ৫০ ইউনিটে ১১টি বিষয়ে আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ। এই ডেন্টাল হাসপাতাল চট্টগ্রাম অঞ্চলে দন্ত চিকিৎসায় এক যুগান্তকারী প্রতিষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা,  আগস্ট ২৫, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।