ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

এফসিপিএস কোর্স চালুর অনুমোদন পেল চমেক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২২
এফসিপিএস কোর্স চালুর অনুমোদন পেল চমেক ...

চট্টগ্রাম: ফেলো অব কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জন (বিসিপিএস) এর এফসিপিএস কোর্স চালুর অনুমোদন পেয়েছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক)। এর মাধ্যমে মেডিসিন, সার্জারি ও গাইনি বিষয়ে এফসিপিএস ডিগ্রি নিতে চট্টগ্রামের চিকিৎসকদের সুযোগ সৃষ্টি হয়েছে।

বুধবার (১৭ আগস্ট) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপ সচিব মো. আবদুল কাদের স্বাক্ষরিত এক চিঠিতে অনুমোদনের বিষয়টি জানানো হয়।

চিঠিতে বলা হয়, চলতি বছরের জুলাই শিক্ষাবর্ষ থেকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে মেডিসিন, সার্জারি, পেডিয়াট্রিক্স এবং অবস্ অ্যান্ড গাইনির প্রতিটি কোর্সে প্রতিটি সেশনে ১০ জন শিক্ষার্থী (৫ জন সরকারি ও ৫ জন বেসরকারি) নিয়ে এফসিপিএস কোর্স চালুর লক্ষ্যে অনুমোদন দেওয়া হলো।

জানা গেছে, এ ডিগ্রি চালু করতে চমেক কর্তৃপক্ষ গত ১৯ জানুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয় বরাবর চিঠি দেয়। এর প্রেক্ষিতে এফসিপিএস ডিগ্রি কোর্স চালুর বিষয়ে সম্মতি দিয়েছে মন্ত্রণালয়।

বিসিপিএস থেকে এফসিপিএস ডিগ্রি দেওয়া হয়। চার বছর ট্রেনিং শেষে ১ বছর কোর্স করা যায় ফাইনাল পরীক্ষা দেওয়ার আগে। সেই ১ বছরের কোর্স এখন থেকে চমেকে করা যাবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

প্রতিষ্ঠার পর থেকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস, বিডিএস ছাড়াও স্নাতকোত্তর পর্যায়ে ৪০টি বিষয়ে এমডি, এমএস, এমফিল, ডিপ্লোমা ও এমপিএইচ কোর্স চালু রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa