ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

সিরিজ বোমা হামলা 

চট্টগ্রাম কারাগারে এক জঙ্গি, সাজা শেষে ১৫ জনের মুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
চট্টগ্রাম কারাগারে এক জঙ্গি, সাজা শেষে ১৫ জনের মুক্তি ...

চট্টগ্রাম: ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলার সময় চট্টগ্রামের ১৯টি স্থানে বোমা হামলা চালায় জামা’আতুল মুজাহিদীন  বাংলাদেশের (জেএমবি) । এতে আহত হন ১০ জন।

এ ঘটনায় নগরের ৮টি থানায় বিস্ফোরকদ্রব্য আইনে ৮টি মামলা করে পুলিশ। ২০০৯ সালে এসব মামলার রায় ঘোষণা করা হয়। সাজাপ্রাপ্তদের মধ্যে শুধুমাত্র জেএমবি চট্টগ্রামের সাবেক কমান্ডার জাবেদ ইকবাল প্রকাশ মুহাম্মদ অন্য মামলায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে আছে। ১৫ জঙ্গি সাজা শেষে কারাগার থেকে মুক্তি পেয়েছে। এছাড়া মামলার আসামি জাহিদুল ইসলাম সুমন প্রকাশ বোমা মিজান ভারতে গ্রেফতার হয়ে সেখানকার কারাগারে আছে।

পুলিশ সূত্র জানায়, সাজাপ্রাপ্ত জঙ্গিদের মধ্যে কারাগারে থাকা জাবেদকে ৭টি মামলায় সাজা দেন আদালত। প্রত্যেক মামলায় তার ৮ থেকে ১০ বছর সাজা হয়। এছাড়া চট্টগ্রামে ১৪টি, কক্সবাজারে ২টি ও রাঙামাটির ১টিসহ ১৭ মামলার মধ্যে ১৬টির  রায়ে তার সাজা হয়েছে ২৩৬ বছর। সবশেষ গত বছরের ৩ অক্টোবর বোমা হামলার আরেক মামলায় তার যাবজ্জীবন সাজা হয়।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের কারাধ্যক্ষ দেওয়ান মোহাম্মদ তারিকুল ইসলাম বলেন, কড়া নিরাপত্তায় জঙ্গি জাবেদকে কারাগারে রাখা হয়েছে। তার ওপর সার্বক্ষণিক নজরদারি করা হচ্ছে। এছাড়া জঙ্গিদের মধ্যে সাজা শেষ হওয়ায় ২০১৪ সালের ১৫ এপ্রিল মুক্তি পায় আরশাদ আলম। জঙ্গি জুলফিকার আলী, দেলোয়ার হোসেন, মো. মালেক, শফিকুল ইসলামসহ ১৫ জঙ্গি সাজা শেষে মুক্তি পেয়েছে।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa