ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক শেখ কামাল

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, আগস্ট ৫, ২০২২
বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক শেখ কামাল ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক। মাত্র ২৬ বছরের জীবনে বাঙালির সংস্কৃতি ও ক্রীড়াক্ষেত্রে বিরল প্রতিভাবান উদ্যোক্তা হিসেবে তিনি নিজেকে অসামান্য উচ্চতায় প্রতিষ্ঠিত করে গেছেন।

শুক্রবার (৫ আগস্ট) সকাল ১১টায় শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩তম জন্মবার্ষিকীতে চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থা আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

নগরের এম এ আজিজ স্টেডিয়াম এলাকায় স্থাপিত অস্থায়ী মঞ্চে চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি এবং বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ-সভাপতি আলী আব্বাস এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সভাপতি মো. আশরাফ উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সহ-সভাপতি ও চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় এবং চট্টগ্রাম পুলিশ সুপার এস এম রশিদুল হক।

প্রধান অতিথি মো. আশরাফ উদ্দিন বলেন, ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ কামাল। ঢাকার শাহীন স্কুলে পড়াকালীন খেলাধুলার সব আয়োজনে তিনি ছিলেন অপরিহার্য। ক্রিকেটের প্রতি টান ছিল বেশি। তিনি ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে ভর্তি হয়েছিলেন। বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হলের ছাত্র হিসেবে বাস্কেটবল টিমের ক্যাপ্টেন ছিলেন শেখ কামাল। তিনি আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেছেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ষড়যন্ত্রকারীদের পৈশাচিক হামলায় শেখ কামালের মৃত্যু হলেও তিনি বেঁচে আছেন আমাদের স্মৃতিতে, অন্তরে।

আ জ ম নাছির উদ্দীন বলেন, পারিবারিক পরিবেশ থেকেই সবকিছুর পাশাপাশি রাজনীতির পাঠও গ্রহণ করেছিলেন শেখ কামাল। বাঙালির অধিকার আদায়ের সংগ্রামে পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধারাবাহিক আপসহীন সংগ্রামের বিষয়টি প্রত্যক্ষ করেই বাঙালি জাতীয়তাবাদের চেতনায় তিনি নিজেকে তৈরি করেছিলেন।  

ডিআইজি আনোয়ার হোসেন বলেন, শেখ কামাল সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন। স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন্ড লাভ করেন এবং মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল এমএজি ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। খেলাধুলার পাশাপাশি সংস্কৃতিচর্চার প্রতি শেখ কামালের আগ্রহ ও কর্মকাণ্ডের ব্যাপকতা তাঁর প্রতিভা ও মননের বিশাল দিক উন্মোচিত করে। অভিনয়, সংগীত চর্চা, বিতর্ক, উপস্থিত বক্তৃতাসহ সকল ক্ষেত্রে তিনি মেধার স্বাক্ষর রেখেছেন। ক্ষণজন্মা এই পুরুষ বেঁচে থাকলে দেশ পুনর্গঠনে কাজ করতে পারতেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, তরুণ সমাজের চিত্তের প্রফুল্লতা নিশ্চিত করা ও বিপথে ধাবিত না হওয়ার বিষয়টি নিশ্চিত করতে খেলাধুলা ও সাংস্কৃতিক জাগরণের প্রয়োজনীয়তা উপলব্ধি করেছিলেন শহীদ ক্যাপ্টেন শেখ কামাল। তাই মাত্র ২৬ বছরের জীবনকালে তাঁকে নানামুখি উদ্যোগ নিতে দেখা যায়। বন্ধু, শিল্পী ও সহকর্মীদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘স্পন্দন শিল্পীগোষ্ঠী’। জীবনযাপনে তিনি ছিলেন খুবই সাধারণ। ১৯৭৫ সালের ১৪ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্লু খেতাবপ্রাপ্ত দেশসেরা অ্যাথলেট সুলতানা খুকুকে তিনি পারিবারিকভাবে বিয়ে করেন।

সভাপতির বক্তব্যে আলী আব্বাস বলেন, আওয়ামী লীগের জন্মের বছরেই শেখ কামালের জন্ম। আওয়ামী লীগের পথচলার যে ধারাবাহিকতা, তার প্রভাব স্বাভাবিকভাবেই শেখ কামালের জীবনের সাথে ওতপ্রোতভাবে যুক্ত হয়ে গেছে। ছাত্রলীগের কর্মী ও সংগঠক হিসেবে ৬ দফা, ১১ দফা আন্দোলন এবং ৬৯ এর গণ-অভ্যুত্থানে বীরোচিত অংশগ্রহণ ছিল তাঁর।  

আলী আব্বাস নগরের এম এ আজিজ স্টেডিয়াম এলাকায় শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর একটি ম্যুরাল নির্মাণের জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন।

সভা সঞ্চালনায় ছিলেন চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম লেদু। পরে ৭৩তম জন্মদিনে শেখ কামালের রুহের মাগফেরাত কামনায় দোয়া-মোনাজাত পরিচালনা করেন মাওলানা জয়নাল আবেদীন।

সভা শেষে শেখ কামালের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন অতিথিরা। এসময় সেখানে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর বিভিন্ন ক্রীড়া সংগঠনের পক্ষ থেকে নিবেদন করা হয় শ্রদ্ধার্ঘ।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।