ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম সিটি কলেজ

ছাত্রসংসদের কমিটি গঠন নিয়মবর্হিভূত, হাইকোর্টের নির্দেশে স্থগিত কার্যক্রম 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
ছাত্রসংসদের কমিটি গঠন নিয়মবর্হিভূত, হাইকোর্টের নির্দেশে স্থগিত কার্যক্রম 

চট্টগ্রাম: নিয়ম বর্হিভূতভাবে দেওয়া চট্টগ্রাম সরকারি সিটি কলেজ ছাত্রসংসদের নতুন কমিটির কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছেন উচ্চ আদালত। পাশাপাশি কেন কমিটি অবৈধ ঘোষণা করা হবে তা জানতে চেয়ে ৪ সপ্তাহের রুল জারি করেছেন আদালত।

 

গত ২৬ জুলাই চট্টগ্রাম সিটি কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী সাজ্জাদ হোসেনের করা রিটের প্রেক্ষিতে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মো. জাকির হোসেনের যৌথ বেঞ্চ এ আদেশ দেন।

উচ্চ আদালতে রিট আবেদনকারী সিটি কলেজের ছাত্র সাজ্জাদ হোসেন বাংলানিউজ বলেন, দেশে বা কলেজের কোথাও জরুরী অবস্থার কোনো পরিস্থিতি না থাকলেও অধ্যক্ষ নিজ ক্ষমতার অপব্যবহার করে অ্যাডহক কমিটি নিয়োগ করেন। আবার দুইদিনের মাথায় ওই কমিটিকেই ছাত্রসংসদের পূর্ণাঙ্গ কমিটি হিসেবে স্বাক্ষর করেন যেটি ছাত্রসংসদের সংবিধান পরিপন্থী। এনিয়ে উচ্চ আদালতে আমি রিট করেছি। আদালত এ কার্যক্রম আগামী তিন মাসের জন্য স্থগিত রাখার নির্দেশনা দিয়েছেন। এছাড়া আদেশে অধ্যক্ষকে রুলের জবাব দিতে বলা হয়েছে। গতকাল মঙ্গলবার (২ আগস্ট) কলেজ কর্তৃপক্ষের কাছে এই আদেশ পৌঁছেছে

তিনি বলেন, শিক্ষার্থীদের অধিকারের পক্ষে আমি হাইকোর্টের শরনাপন্ন হয়েছি। অধ্যক্ষ শিক্ষার্থীদের মতামতের তোয়াক্কা না করে নিজ মর্জিমাফিক ছাত্রসংসদের কমিটি গঠন করেন। এতে সাধারণ শিক্ষার্থীদের অধিকার বঞ্চিত হয়েছে। শিক্ষার্থীরা ভোটের মাধ্যমে তাদের প্রতিনিধি নির্বাচিত করতে চান।

ছাত্র সংসদের গঠনতন্ত্র অনুযায়ী, ছাত্রসংসদের নির্বাচনের তফসিল ঘোষণার আগে নির্বাচন কমিশন গঠন, ভোটার তালিকা হালনাগাদ এবং শিক্ষার্থীদের কাছ থেকে প্যানেল আহ্বান করার নিয়ম রয়েছে। অধ্যক্ষ এসব নিয়মের কোনোটাই অনুসরণ না করে সরাসরি ছাত্রসংসদ সংক্রান্ত সংবিধানের ১১ ও ১২ (ঘ) অনুচ্ছেদ উল্লেখ করে গত ২১ জুন অ্যাডহক কমিটি গঠন করেন। মাত্র দুইদিন পর ২৩ জুন ওই অ্যাডহক কমিটিকেই ছাত্রসংসদের পূর্ণাঙ্গ কমিটি হিসেবে তাতে স্বাক্ষর করেন। নিয়ম অনুযায়ী নির্বাচনের মাধ্যমেই ছাত্রসংসদ গঠন করার কথা থাকলেও এক্ষেত্রে মানা হয়নি কোনো নিয়ম।  

নিয়ম বর্হিভূত কমিটির বিষয়ে জানতে চাইলে সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুদীপা দত্ত বাংলানিউজকে বলেন, ছাত্র সংসদের কমিটি নিয়ে গঠন নিয়ে হাইকোর্ট একটি নির্দেশনা দিয়েছেন। চিঠি পাওয়ার পর কমিটির কার্যক্রম স্থগিত করা হয়েছে। পাশাপাশি আমার কাছে জবাব চেয়েছেন আদালত। আমি আইনগতভাবে জবাব দেবো।  

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, আগস্ট ০২, ২০২২
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa