ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জুলাইতে ৪৮৩৮ কোটি টাকা রাজস্ব আদায় চট্টগ্রাম কাস্টম হাউসে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
জুলাইতে ৪৮৩৮ কোটি টাকা রাজস্ব আদায় চট্টগ্রাম কাস্টম হাউসে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি করা পণ্য থেকে রাজস্ব আহরণ করে কাস্টম হাউস।

চট্টগ্রাম: রাজস্ব আহরণে সন্তোষজনক প্রবৃদ্ধি নিয়ে অর্থবছর শুরু করলো চট্টগ্রাম কাস্টম হাউস। সদ্য বিদায় নেওয়া জুলাই মাসে ৪ হাজার ৪৮২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৪ হাজার ৮৩৮ কোটি ৫১ লাখ টাকা রাজস্ব আহরিত হয়েছে।

যা লক্ষ্যমাত্রার তুলনায় ৩৫৬ কোটি ৫১ লাখ টাকা বেশি ।

২০২১ সালের  জুলাই মাসে ৩ হাজার ৩৯৪ কোটি ৫ লাখ টাকা আহরিত হয়েছিল।

বিগত অর্থবছরের তুলনায় এ বছর জুলাই মাসে ১ হাজার ৪৪৪ কোটি ৪৬ লাখ টাকা অতিরিক্ত আদায় হয়েছে। এক্ষেত্রে প্রবৃদ্ধির হার ৪২ দশমিক ৫৬ শতাংশ। চট্টগ্রাম কাস্টম হাউসের ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ৭৪ হাজার ২০৬ কোটি টাকা। মূলত দেশের প্রধান সমুদ্রবন্দর দিয়ে আমদানি করা পণ্যসামগ্রী থেকে সিংহভাগ রাজস্ব আহরণ করে চট্টগ্রাম কাস্টম হাউস।

কাস্টম হাউসের যুগ্ম কমিশনার সালাহউদ্দিন রিজভী বাংলানিউজকে বলেন, ইউক্রেন যুদ্ধের প্রভাব, মুদ্রাস্ফীতিসহ অর্থনৈতিক নানা চ্যালেঞ্জের মধ্যেও আশাব্যঞ্জকভাবে লক্ষ্যমাত্রার তুলনায় ৭ দশমিক ৯৫ শতাংশ এবং বিগত বছরের তুলনায় ৪২ দশমিক ৫৬ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে নতুন অর্থবছর শুরু করলো কাস্টম হাউস চট্টগ্রাম।

সঠিক সিপিসির ব্যবহার, যথাযথ এইচএস কোড এবং ভ্যালুতে পণ্যের শুল্কায়নের ফলে রাজস্ব আহরণে ৪২ দশমিক ৫৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে। আগামী দিনগুলোতেও রাজস্ব আহরণের এ ইতিবাচক ধারা অব্যাহত থাকবে।

>> ৫৯২৫৬ কোটি টাকা রাজস্ব আহরণ চট্টগ্রাম কাস্টম হাউসে

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, আগস্ট ০১, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।