ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিবাহিত ও অছাত্রদের চবি ছাত্রলীগের কমিটি থেকে বাদ দেওয়ার দাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
বিবাহিত ও অছাত্রদের চবি ছাত্রলীগের কমিটি থেকে বাদ দেওয়ার দাবি ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: দীর্ঘদিন পর পূর্ণাঙ্গ কমিটি এলেও পুরোপুরি স্বস্তি ফিরেনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে। যার ফলে কমিটি ঘোষণার পরপরই অনির্দিষ্টকালের অবরোধ ঘোষণা করেছে পদবঞ্চিত নেতা-কর্মীরা।

 

সোমবার (০১ আগস্ট) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে সংবাদ সম্মেলন করে পদবঞ্চিত নেতা-কর্মীরা ৫ দফা দাবি জানান।  

দাবিগুলো হলো- সদ্য ঘোষিত কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক মনোনীত হওয়া মো. ইলিয়াসকে অছাত্র, ইয়াবা ব্যবসায়ি এবং টেন্ডারবাজ আখ্যায়িত করে তাকে আজীবন ছাত্রলীগ থেকে বহিষ্কার করা।

পূর্ণাঙ্গ কমিটি বর্ধিত করা। সকল অছাত্র, জামায়াত-বিএনপি ও বিবাহিতদের কমিটি থেকে বাদ দেওয়া। ৫০ জন ত্যাগী, মেধাবী ও নিয়মিত ছাত্রকে পূর্ণাঙ্গ কমিটিতে অন্তর্ভুক্ত করা এবং পদবীতে সিনিয়র-জুনিয়র ক্রম বজায় রাখা।  

আন্দোলনকারীরা বলেন, জামায়াত-শিবিরের ক্যান্টনমেন্ট খ্যাত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে ছাত্রলীগ নেতাকর্মীরা নিজেদের মিনি ক্যান্টনমেন্ট হিসেবে বিনির্মাণ করেছেন। সেসব কর্মীদের বাদ দিয়ে বিবাহিত, অছাত্র জামায়াত-শিবির ব্যাকগ্রাউণ্ডের কর্মীদের দিয়ে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। এর প্রতিবাদে আমরা অবরোধ ঘোষণা করেছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এ অবরোধ কর্মসূচি চলমান থাকবে। এছাড়া ইয়াবা ব্যবসায়ী ইলিয়াসকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ থেকে আজীবনের জন্য অবাঞ্ছিত ঘোষণা করা হলো।

এর আগে রোববার (৩১ জুলাই) রাত দুইটা থেকে ক্যাম্পাসের মূল ফটকে তালা দিয়ে আন্দোলন শুরু করেন পদবঞ্চিতরা। এসময় শাখা ছাত্রলীগের বিজয় গ্রুপের অনুসারীদের মধ্যে সদ্য যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়া মো. ইলিয়াসের বিরুদ্ধে ইয়াবা ব্যবসায়ী বলে স্লোগান দিতে দেখা যায়। আন্দোলনকারীদের মতে ইলিয়াসের মদদেই তারা পদবঞ্চিত হয়েছেন।  

২০১৯ সালের ১৫ জুলাই চবি ছাত্রলীগের দুই সদস্যের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কমিটিতে রেজাউল হক রুবেলকে শাখা ছাত্রলীগের সভাপতি ও ইকবাল হোসেন টিপুকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। দুই সদস্যের কমিটি দেওয়ার ৩ বছর ১৬ দিন পর অবশেষে ৪২৫ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, আগস্ট ০১, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।