ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জন্ম নেওয়া ৪ সাদা বাঘ শাবকের নামকরণ 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
জন্ম নেওয়া ৪ সাদা বাঘ শাবকের নামকরণ  ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: দুইদিন আগে চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম নেওয়া ৪টি বিরল প্রজাতির সাদা বাঘ শাবকের নামকরণ করেছেন চিড়িয়াখানা পরিচালনা পর্ষদের সভাপতি চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।  

সোমবার (১ আগস্ট) দুপুরে চট্টগ্রাম চিড়িয়াখানার কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এ চারটি সাদা বাঘের নামকরণ করেন তিনি।

জেলা প্রশাসক বলেন, পদ্মা আমাদের স্বপ্নের সেতু, মেঘনা বাংলাদেশের অন্যতম বৃহত্তর নদী, সাঙ্গু ও হালদা নদী চট্টগ্রামের গুরুত্বপূর্ণ দুটি নদী। এসব নামের সঙ্গে মিল রেখে ৪টি সাদা বাঘ শাবকের নামকরণ করা হয়েছে- পদ্মা, মেঘনা, সাঙ্গু ও হালদা।

তিনি বলেন, গত ৩০ জুলাই দক্ষিণ আফ্রিকা থেকে আনা রাজ ও পরী বাঘ দম্পতি ৪টি সাদা শাবক জন্ম দেয়। এই দম্পতির ঘরে চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০১৮ সালে বাংলাদেশে জন্ম নেওয়া প্রথম সাদা বাঘটি পর্যটকদের কাছে বিশেষ আকর্ষণ। চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে ১৬টি বাঘ রয়েছে। যার মধ্যে ৫টি বিরল প্রজাতির সাদা বাঘ।

জেলা প্রশাসক বলেন, বাংলাদেশের চিড়িয়াখানা ও সাফারি পার্কের মধ্যে সবচেয়ে বেশি বাঘ এখন চট্টগ্রাম চিড়িয়াখানায়। এই চিড়িয়াখানার ব্যবস্থাপনা এবং ভবিষ্যৎ নিয়ে সুদীর্ঘ পরিকল্পনা রয়েছে।

চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বাংলানিউজকে জানান, প্রতিটি বাঘ শাবকের ওজন প্রায় ৮০০-৯০০ গ্রাম। মায়ের সঙ্গে খাঁচায় আছে শাবকগুলো। মায়ের দুধ পান করছে। ৭ দিন পর শাবকগুলোর লিঙ্গ পরিচয় জানা যাবে।  

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।