ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এক বছরে হালদা থেকে এক লাখ মিটার জাল জব্দ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
এক বছরে হালদা থেকে এক লাখ মিটার জাল জব্দ  ...

চট্টগ্রাম: বছরজুড়ে হালদা নদীর মা-মাছ রক্ষায় হাটহাজারী উপজেলা প্রশাসনের নজরদারি থাকে চোখে পড়ার মতো। হালদায় গত এক বছরে হাটহাজারী উপজেলা প্রশাসনের অভিযানে প্রায় ৯০ হাজার ৫০০ মিটার ঘেরজাল জব্দ করা হয়েছে।

এছাড়াও ভাসান জাল জব্দ হয়েছে ২৫ হাজার মিটার।  

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিদুল আলমের নেতৃত্বে এ সব অভিযান পরিচালিত হয়।

তিনি ২০২১ সালের ১১ জুলাই থেকে চলতি বছরের ২৩ জুলাই পর্যন্ত ৬৮টি অভিযান পরিচালনা করেন।

জানা গেছে, একবছরের অভিযানে প্রায়  ৯০ হাজার ৫০০ মিটার ঘেরজাল ও ২৫ হাজার মিটার ভাসান জাল জব্দ করা হয়েছে। হালদা নদীতে অবৈধভাবে ঘেরজাল, ভাসান জাল ও বড়শি বসানোর কাজে ব্যবহার করা ইঞ্জিনচালিত নৌকা ১৬টি জব্দ করা হয়। এর মধ্যে ৪টি উপজেলা প্রশাসনের কাছে জব্দ রয়েছে। বাকিগুলো মুচলেকা ও জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়েছে। এ ছাড়াও মাছ ধরার নৌকা জব্দ করা হয় ৩টি, যার মধ্যে ২টি ধ্বংস করে একটি মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।  

অভিযানে জরিমানা আদায় করা হয় ১ লাখ ১০ হাজার টাকা। একটি ১৫ কেজি ওজনের মা-মাছ উদ্ধার করে হালদা রিচার্স ল্যাবরেটরিতে রাখা হয়৷ এছাড়াও একটি মা-মাছ জীবিত উদ্ধার করে অবমুক্ত করা হয়। হালদা নদীতে অবৈধভাবে মাছ শিকারের কাজে ব্যবহার করা ৩৩১টি বড়শি ধ্বংস করা হয়।  

হালদা নদীর পাড় থেকে মাটি কাটার কাজে ব্যবহৃত ২টি টাক্টর জব্দ করে ধ্বংস করা হয়। এসব অভিযানে ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। একজনকে ১৫ দিন ও অন্যজনকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।  

ইউএনও শাহিদুল আলম বাংলানিউজকে বলেন, হালদা নদীতে অবৈধ জাল পেতে মা-মাছ ধরা, ইঞ্জিনচালিত নৌকার চলাচল বন্ধ, বালু উত্তোলন, ডলফিন রক্ষায় আমাদের পক্ষ থেকে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। হালদা নদী রক্ষায় আমাদের এ অভিযান চলমান থাকবে।  

বাংলাদেশ সময়: ১৫৪০ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।