ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইসির মামলায় আত্মসমর্পণ করে জামিন পেলেন মুজিবুল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
ইসির মামলায় আত্মসমর্পণ করে জামিন পেলেন মুজিবুল  ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: বাঁশখালীর স্থগিত চাম্বল ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে মন্তব্য করায় বাঁশখালী থানায় নির্বাচন কমিশনের (ইসি) দায়ের করা মামলায় আওয়ামী লীগ মনোনিত নৌকা প্রতীকের প্রার্থী মুজিবুল হক চৌধুরী আদালতে আত্মসমর্পণের পর জামিন পেয়েছেন।  

সোমবার (১৮ জুলাই) চট্টগ্রামের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমির আদালতে শুনানি শেষে জামিন মঞ্জুর করেন।

 

আদালত সূত্রে জানা যায়, গত ২৮ মে এক নির্বাচনী সভায় বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী মুজিবুল হক চৌধুরী ঘোষণা দেন যে, ভোটকেন্দ্রে ইভিএমের বাটন টিপতে না পারলে টিপে দেওয়ার জন্য নিজের লোক রাখবেন এবং বিজয় ছিনিয়ে আনার হুমকি দিয়েছেন। একই সঙ্গে ইভিএম না থাকলে রাতেই সব ভোট নিয়ে ফেলতেন এমন বক্তব্য বিভিন্ন পত্রিকা, টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে জানা যায় এবং পরবর্তীতে স্থানীয় প্রশাসন ও নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তদন্তে প্রমাণিত হয়।

এই কার্যক্রম ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১০ এবং দণ্ডবিধি অনুযায়ী অপরাধ। এই প্রেক্ষাপটে চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে গত ৫ জুন উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ ফয়সাল আলম বাদী হয়ে বাঁশখালী থানায় মামলা করেছেন।

চট্টগ্রামের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নাজির আবু তাহের বাংলানিউজকে বলেন, নির্বাচন কমিশনের কর্মকর্তা বাদী হয়ে বাঁশখালী থানায় দায়ের করা মামলায় মুজিবুল হক চৌধুরী হাইকোর্ট থেকে জামিন নেন। জামিনের সময় শেষে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। আদালত উভয়পক্ষের শুনানি শেষে জামিন মঞ্জুর করেন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী গত ১৫ জুন দেশের ১৩৫টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়। এর মধ্যে চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়ন ছিল একটি। কিন্তু চাম্বল ইউপি নির্বাচনে ইভিএম নিয়ে বিতর্কিত মন্তব্য করেন আওয়ামী লীগের চেয়ারম্যানপ্রার্থী মুজিবুল হক চৌধুরী। এর জেরে গত ৫ জুন প্রথমবার এই ইউনিয়নের নির্বাচন স্থগিত করে কমিশন। গত ১৪ জুলাই নির্বাচন হওয়ার কথা থাকলে মামলার জটিলতায় আবারও গত ১২ জুলাই কমিশন নির্বাচন স্থগিত করেন।  

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা জুলাই ১৮, ২০২২
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।