ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মীরসরাইয়ে ভূমিহীন ১০৯ পরিবার পাবে ঘর, পরিদর্শনে জেলা প্রশাসক

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
মীরসরাইয়ে ভূমিহীন ১০৯ পরিবার পাবে ঘর, পরিদর্শনে জেলা প্রশাসক ...

চট্টগ্রাম: আগামী ২১ জুলাই আরও ১০৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হবে। ঘরগুলোর নির্মাণকাজ শেষ পর্যায়ে।

 

সোমবার (১৮ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রী কর্তৃক দেশব্যাপী আশ্রয়ণ প্রকল্পের ৩য় পর্যায়ের ২য় ধাপের ঘর শুভ উদ্বোধন উপলক্ষ্যে চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান মীরসরাই উপজেলার ইসমত-জাফরাবাদে নির্মিত আশ্রয়ণ প্রকল্পের ঘর তৈরি কার্যক্রম পরিদর্শন করেন।

জানা গেছে, মীরসরাই উপজেলায় সরকারি খাসজমির স্বল্পতা থাকায় ব্যক্তিগত জমি ক্রয়পূর্বক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের জন্য সংশ্লিষ্ট কার্যালয় হতে প্রস্তাব প্রেরণ করা হলে ১১০টি পরিবারের জন্য ২ দশমিক ৬০ একর জমি ক্রয় বাবদ প্রধানমন্ত্রীর কার্যালয়ের House Construction Fund By Private Finance নামীয় একাউন্ট হতে ৩ কোটি ৬৪ লাখ টাকা বরাদ্দ প্রদান করা হয়।

‘ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের জন্য জমি সংস্থান সংক্রান্ত নীতিমালা-২০২১’ এর নির্দেশনা মোতাবেক ২ দশমিক ৬০ একর জমি ক্রয় বাবদ ৩ কোটি ৪৯ লাখ ৮১৯ টাকা ব্যয় হয়েছে এবং বাকি ১৪ লাখ ৯৯ হাজার ১৮১ টাকা প্রকল্প কার্যালয়ে ফেরত প্রদান করা হয়েছে।

মীরসরাই উপজেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ৩৫৬টি। এরমধ্যে ১ম পর্যায়ে ৫০টি, ২য় পর্যায়ে ২৫টি এবং ৩য় পর্যায়ের (১ম ধাপে) ২০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে।  

‘মুজিব শতবর্ষে একজন লোকও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্প, প্রধানমন্ত্রীর কার্যালয় সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদানের কার্যক্রম গ্রহণ করেন। তারই ধারাবাহিকতায় ১ম পর্যায়ে প্রধানমন্ত্রী ২০২১ সালের ২৩ জানুয়ারি সারাদেশে ৬৯ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন।  

সারাদেশের ন্যায় চট্টগ্রাম জেলায় ১ম পর্যায়ে ১ হাজার ৪৪৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। পরবর্তীতে ২য় পর্যায়ে ২০২১ সালের ২০ জুন সারাদেশে ৫৩ হাজার ৩৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। ২য় পর্যায়ে চট্টগ্রাম জেলায় ৬৪৯টি পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে।  

প্রধানমন্ত্রীর এ অনন্য উদ্যোগে শামিল হওয়ার জন্য বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিরা এগিয়ে এসেছেন। ইতিমধ্যে বেসরকারি উদ্যোগে চট্টগ্রাম জেলায় ১২০টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়া বড় বড় শিল্প প্রতিষ্ঠানগুলো প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পখাতে অর্থ অনুদান দিচ্ছেন।

১ম ও ২য় পর্যায়ের সাফল্যের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী ৩য় পর্যায়ে গত ২৬ এপ্রিল সারাদেশে ৩২ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন।  

চট্টগ্রাম জেলায় ৩য় পর্যায়ে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ১ হাজার ২১৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। আশ্রয়ণ প্রকল্পের নির্ধারিত নমুনা ও ডিজাইন অনুসরণ করে উন্নতমানের নির্মাণসামগ্রী ব্যবহার করে এসব টেকসই এবং মানসম্মত ঘর ভূমিহীন এবং গৃহহীনদের জন্য নির্মাণ করা হয়েছে।  

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বাংলানিউজকে বলেন, আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী সারাদেশে ৩য় পর্যায়ের (২য় ধাপ) ২৬ হাজার ২২৯টি পরিবারকে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন।  

তিনি আরও বলেন, চট্টগ্রাম জেলায় ৩য় পর্যায়ে (২য় ধাপ) ৫৮৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হবে।  

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।