ঢাকা, রবিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

চার লেনের গাড়ি এসে মিলবে দুই লেনে, যানজটের শঙ্কা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, জুলাই ৩, ২০২২
চার লেনের গাড়ি এসে মিলবে দুই লেনে, যানজটের শঙ্কা ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: নগরের দক্ষিণ কাট্টলী রানী রাসমনি ঘাট থেকে ফৌজদারহাট সংযোগ সড়ক পর্যন্ত টোল রোড দুই লেনের। অপরদিকে নির্মাণাধীন কর্ণফুলী টানেলে আছে চার লেন।

ফলে টানেল থেকে বের হওয়া যানবাহন টোল রোডে এসে মুখোমুখি হবে যানজটের।

কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত এই টানেল সংযোগ ঘটাবে ঢাকা ও কক্সবাজার মহাসড়কের সাথে। কিন্তু চার লেনের গাড়ি এসে চলাচল করতে হবে সাগরিকা থেকে ডিটি রোড সড়কের দুই লেনে।  

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, যানজট এড়াতে রাসমনি ঘাট এলাকা থেকে ফৌজদারহাট পর্যন্ত ৬ লেনের সড়ক নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। আউটার রিং রোড প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে এটি বাস্তবায়ন করা হবে।

সড়ক ও জনপথ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, ৬ লেনের প্রকল্পটি এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের অর্থায়নে বাস্তবায়ন করা হবে। এরইমধ্যে জরিপ শেষ হয়েছে।

প্রকল্পের নির্বাহী প্রকৌশলী ফয়েজ আহমেদ বলেন, ফৌজদারহাট থেকে চট্টগ্রাম বন্দর পর্যন্ত ১১ কিলোমিটার ২ লেনের টোল রোড ৬ লেনে উন্নীতকরণের সম্ভাব্যতা জরিপ ও নকশা চূড়ান্ত হয়েছে। অনুমোদন পেলে বিস্তারিত প্রকল্প প্রস্তাবনা অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হবে।  

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সাগরিকা রাসমনি ঘাট থেকে পতেঙ্গা পর্যন্ত ১৬ কিলোমিটার দীর্ঘ চার লেনের আউটার রিং রোড নির্মাণ করেছে। এটি হালিশহর আর্টিলারি পয়েন্টে টোল রোডের কাছে দুই লেনে মিলিত হয়েছে। আবার টোল রোডের দুই লেন ও রিং রোডের দুই লেন আলাদাভাবে রাসমনি ঘাট এলাকায় এসে মিলিত হয়ে ফৌজদারহাটে ডিটি রোডের সঙ্গে যুক্ত হয়েছে।  

চউক এর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, যানজট কমাতে রিং রোডের অধীনে নির্মিত চার লেনের ফিডার রোড-৩ চালু করা হলে সাগরিকা রোড হয়ে গাড়িগুলো অলংকার এলাকায় যুক্ত হতে পারবে।  

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, জুলাই ০৩, ২০২২ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa