ঢাকা, রবিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

ক্যাম্পাস সাংবাদিকদের নিয়ে চবিসাসের প্রশিক্ষণ কর্মশালা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জুলাই ২, ২০২২
ক্যাম্পাস সাংবাদিকদের নিয়ে চবিসাসের প্রশিক্ষণ কর্মশালা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকদের নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস) একটি প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করেছে।  

শনিবার (২ জুলাই) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত সমাজবিজ্ঞান অনুষদের একটি শ্রেনী কক্ষে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

 

চবি সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রায়হান উদ্দিনের সঞ্চালনায় কর্মশালাটি উদ্বোধন করা হয়। এতে সমিতির সদস্যরা ও ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা অংশ নেন৷ 

কর্মশালায় সম্প্রচার সাংবাদিকতা বিষয়ে একটি সেশন পরিচালনা করেন চবিসাসের সাবেক সভাপতি ও একটি বেসরকারি টেলিভিশনের স্টাফ রিপোর্টার আশহাবুর রহমান শোয়েব।  

তিনি বলেন, সম্প্রচার সাংবাদিকতার ধরণ প্রতিদিনই পরিবর্তন হচ্ছে। টিভি চ্যানেলের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সামাজিক যোগাযোগমাধ্যম নির্ভর টিভির সংখ্যা। পাশাপাশি বাড়ছে এ পেশার কর্মীদের চ্যালেঞ্জ। তাই দক্ষ হতে না পারলে এখানে টিকে থাকা কঠিন। পাশাপাশি অনেক পরিশ্রমীও হতে হবে সংবাদকর্মীদের।  

তিনি বলেন, যাদের টেলিভিশনে কাজ করার ইচ্ছা আছে, তাদের উচিত আগে থেকেই নিজেকে তৈরি করে নেওয়া। বর্তমানে একজন রিপোর্টারকে একসঙ্গে অনেকগুলো কাজ করতে হয়। তাই মিডিয়া হাউজগুলো সব কাজে পারদর্শীদেরকেই বেছে নেয়।

‘সংবাদ লিখার কৌশল ও অনুসন্ধানী সাংবাদিকতা’ বিষয়ে প্রশিক্ষণ দেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ যাকারিয়া।  

তিনি বলেন, সংবাদ তৈরি হয় গণমানুষের জন্য। তাই একজন সংবাদ কর্মীকে সবসময় সহজ ভাষা ব্যবহারের চেষ্টা করতে হবে। যতটুকু সম্ভব অপ্রয়োজনীয় শব্দের ব্যবহার কমাতে হবে। অনুসন্ধান নির্ভর সংবাদের ক্ষেত্রে তথ্য ও প্রমাণ যথাযথ রাখাটা অপরিহার্য। খবরের ভেতরেও খবর থাকে। সংবাদকর্মীকে কৌতুহলী মন নিয়ে সেই খবর বের করে আনতে হবে।

তিনি বলেন, অনুসন্ধান শুরু হয় একটি প্রশ্ন থেকে৷ এ প্রশ্নের সূত্র ধরে সামনের দিকে এগুতে হয়৷ অনুসন্ধানী সংবাদ সবসময় কোনো না কোনো ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে যায়। তারা চায় সাংবাদিকদের চাপে রাখতে। তাই নির্ভূল তথ্য নিশ্চিত করতে হবে।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুলাই ০২, ২০২২
এমএ/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa