ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিএসটিআইয়ের অনুমোদন নেই, অথচ মোড়কে লোগো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুন ২৪, ২০২২
বিএসটিআইয়ের অনুমোদন নেই, অথচ মোড়কে লোগো ...

চট্টগ্রাম: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস্ অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) কোনো অনুমোদন নেই। অথচ তেলের বোতলে তাদের লোগো রয়েছে।

এভাবেই তেল বোতলজাতকরণ ও বাজারজাত করা হচ্ছে। নগরের বন্দর থানাধীন হালিশহর এলাকায়  এএসএস করপোরেশন নামের একটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে এসব তথ্য পায় র‌্যাব।
পরে প্রতিষ্ঠান থেকে মো. হুমায়ুন কবির নামে একজনকে গ্রেফতার করেছে র‌্যাব-৭। মো. হুমায়ুন কবির, ভোলা জেলার দৌলতখান থানার বড়দলির মৃত মো. আবু তাহেরের ছেলে।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (গণমাধ্যম) মো. নুরুল আবছার জানান, অনুমোদনহীনভাবে বিএসটিআইর লোগো ব্যবহার করে অস্বাস্থ্যকর পরিবেশে নিয়মনীতির তোয়াক্কা না করে খোলা ও ভেজাল তেল ব্যারেল থেকে মোটর পাম্পের মাধ্যমে বোতলজাত করে বাজারজাতের উদ্দেশ্যে একটি টিনসেড ঘরের ভেতরে ভেজাল সয়াবিন তেল সংরক্ষণ করা হয়েছে। এমন গোপন তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার (২৩ জুন) সকাল সোয়া ৯টার দিকে অভিযান চালিয়ে মো. হুমায়ুন কবির নামে একজনকে গ্রেফতার করা হয়। অনুমোদনহীনভাবে বিএসটিআইর লোগো ব্যবহার করা প্রায় ২ হাজার ৭০০ লিটার ভেজাল সয়াবিন তেল এবং ভেজাল সয়াবিন তেল তৈরির বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়। জব্দকৃত ভেজাল সয়াবিন তেলের আনুমানিক মূল্য ৬ লাখ ২৫ হাজার টাকা।

তিনি জানান, এএসএস করপোরেশন নামের এই প্রতিষ্ঠানে দীর্ঘদিন যাবত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খোলা বাজার থেকে নিম্নমানের ভেজাল খোলা সয়াবিন তেল সংগ্রহ করে ওই ফ্যাক্টরিতে ভেজাল উপাদান দিয়ে রমনী ফর্টিফাইড সয়াবিন তেল নামে প্লাস্টিকের কৌটায় ভরে বাজারজাত করছিল। প্রশাসনের চোখ ফাঁকি দেওয়ার জন্য তাদের সুবিধাজনক জায়গায় প্রতিষ্ঠানটি স্থাপন করে রাতের বেলায় বিভিন্ন ভেজাল উপাদান দিয়ে ভেজাল সয়াবিন তেল তৈরি করে সকাল বেলায় কৌটাজাত করতেন। দিনের বেলায় প্রতিষ্ঠানে কোনো কাজ হয় না এবং প্রতিষ্ঠান চিহিৃত করার মতো কোনো ধরনের সাইনবোর্ড, বিলবোর্ড ব্যানার নেই।

বিএসটিআই কর্তৃপক্ষের বৈধ লাইসেন্স ব্যতিরেকে অবৈধভাবে লাভবান হওয়ার আশায় খোলা বাজার থেকে ভেজাল সয়াবিন তেল সংগ্রহ করে এএসএস করপোরেশন নামের প্রতিষ্ঠানের নামে প্লাস্টিকের কৌটায় করে বাজারজাত করে আসছে বলে স্বীকার করেন হুমায়ুন কবির। পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য আসামিকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, জুন ২৪, ২০২২
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।