ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্যার্তদের পাশে দাঁড়াতে ব্যবসায়ীদের প্রতি চেম্বার সভাপতির আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জুন ১৯, ২০২২
বন্যার্তদের পাশে দাঁড়াতে ব্যবসায়ীদের প্রতি চেম্বার সভাপতির আহ্বান বন্যার্তদের পাশে দাঁড়াতে ব্যবসায়ীদের প্রতি চেম্বার সভাপতির আহ্বান

চট্টগ্রাম: সিলেট ও সুনামগঞ্জে বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসার জন্য ব্যবসায়ী সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।  

রোববার (১৯ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, কয়েকদিনের অবিরাম বৃষ্টিপাতের কারণে চট্টগ্রামে আকবরশাহ ও পাহাড়তলীতে পাহাড়ধসে ৪ জন নিহত হয়েছেন।

দেশের প্রায় ১১টি জেলায় বন্যায় লাখ লাখ মানুষ পানিবন্দী হয়ে অত্যন্ত অসহায় অবস্থায় মানবিক বিপর্যয়ের সম্মুখীন। বন্যা পরিস্থিতি দিন দিন অবনতি হচ্ছে।
পানিবন্দী এলাকায় বিশুদ্ধ খাবার পানি, খাদ্য বিশেষ করে শুকনো খাবার এবং আশ্রয়ের অভাবে মানুষ অবর্ণনীয় কষ্টের মধ্যে সময় অতিবাহিত করছে। স্মরণকালের ভয়াবহ এই বন্যায় মানুষ অত্যন্ত অসহায় হয়ে পড়েছে। স্কুল, কলেজ, হাট-বাজার, হাসপাতাল বন্ধ, বিমান, রেল, মহাসড়কসহ সকল ধরনের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। গ্যাস, বিদ্যুৎ, মোবাইল নেটওয়ার্ক ইত্যাদি বন্ধ রয়েছে। দেশের উত্তরাঞ্চলেও কয়েকটি জেলায় বন্যা দেখা যাচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যে দেশের মধ্যাঞ্চলও প্লাবিত হতে পারে।  

তিনি এই পরিস্থিতিতে দেশের ব্যবসায়ী সমাজ, বিভিন্ন ব্যবসায়ী সংগঠন, করপোরেট হাউসসহ দেশের বিত্তবানদের বন্যার্তদের সাহায্যে দ্রুত এগিয়ে আসার জন্য উদাত্ত আহ্বান জানান।  

বিবৃতিতে চেম্বার সভাপতি বলেন, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে এবং দেশের মানুষের জন্য দায়িত্ববোধ থেকে আমাদের সবার উচিত এ অবস্থায় বন্যার্তদের দিকে সাহায্যের হাত প্রসারিত করা। বন্যার্তদের জন্য সরকারি ব্যবস্থার পাশাপাশি বেসরকারি খাতের পক্ষ থেকে প্রয়োজনীয় ত্রাণসামগ্রী দুর্গত এলাকায় জরুরি ভিত্তিতে পৌঁছানো প্রয়োজন। জরুরি ওষুধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ওরস্যালাইন, শুকনো খাবার, মোমবাতি, চিঁড়া, গুড়, মুড়ি, বিস্কুট, চাল, ডাল, চিনি, লবণ, তেল ইত্যাদি প্রয়োজনীয় ভোগ্যপণ্য বন্যার্তদের সাহায্যার্থে পৌঁছে দিতে হবে। অতীতেও বেসরকারি খাত দেশের দুর্যোগকালে এগিয়ে এসেছে এবং মানুষের পাশে দাঁড়িয়েছে।  

সেই ধারা অব্যাহত রেখে দেশের ব্যবসায়ী সমাজসহ সবাইকে বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসার অনুরোধ জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম।  

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, জুন ১৯, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।