ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিএম ডিপোর দুর্ঘটনায় গভীর অনুসন্ধান দাবি চেম্বার সভাপতির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, জুন ৮, ২০২২
বিএম ডিপোর দুর্ঘটনায় গভীর অনুসন্ধান দাবি চেম্বার সভাপতির ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: সীতাকুণ্ডের বিএম ডিপোর দুর্ঘটনা শুধু সংশ্লিষ্ট ব্যবসায়ীদের ক্ষতিই নয়, এটি দেশের চলমান সাপ্লাই চেইন ব্যবস্থাপনা, রফতানি খাতের বহুমুখীকরণ ও অর্থনৈতিক অগ্রগতিতে একটি অনাকাঙ্ক্ষিত ধাক্কা বলে মনে করছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

তিনি বলেন, শনিবার (৪ জুন) রাতে ডিপোতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হলেও তা দীর্ঘ ৬০ ঘণ্টার বেশি সময় পর নিয়ন্ত্রণে আসে।

প্রকাশিত সংবাদ ও সামাজিক মাধ্যমে উঠে এসেছে তীব্র বিস্ফোরণসহ ভয়াবহ দুর্ঘটনার চিত্র। অগ্নিকাণ্ড শুরুর দুই ঘণ্টার মধ্যে এক বা দুইটি কনটেইনারে এ তীব্র বিস্ফোরণ ঘটে।
সংবাদ তথ্যমতে, এর মধ্যে রাখা ছিল জার ভর্তি হাইড্রোজেন পারঅক্সাইড যা বিস্ফোরণের কারণ হিসেবে প্রাথমিকভাবে উল্লেখ করা হয়েছে। অথচ পরবর্তী ৬০ ঘণ্টারও বেশি সময় ধরে আগুন জ্বলতে থাকলেও বাকি হাইড্রোজেন পারঅক্সাইড ভর্তি কনটেইনারগুলো বা অন্য কোনো কনটেইনারে বিস্ফোরণ ঘটেছে এমন খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি। তথ্যচিত্রে আরো ফুটে উঠেছে ফায়ার সার্ভিসের গাড়ি ও অন্যান্য স্থাপনা ভস্মীভূত হলেও হাইড্রোজেন পারঅক্সাইডের প্লাস্টিক জার পুরোপুরি ভস্মীভূত না হয়ে কনটেইনার ডিপো ও আশপাশের এলাকায় ছড়িয়ে ছিটিয়ে পড়েছে। ফলে ভেন্টিলেশন ব্যবস্থা সম্বলিত এক বা দুইটি কনটেইনারের এমন তীব্র বিস্ফোরণ ব্যবসায়ী সমাজের মনে বিভিন্ন উদ্বেগ ও আশঙ্কার সৃষ্টি করেছে, যা গভীর অনুসন্ধানপূর্বক সুষ্ঠু তদন্তের দাবি রাখে।  
 
বুধবার (৮ জুন) চেম্বার সভাপতি গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন। তিনি এ অগ্নিকাণ্ডজনিত কারণে সৃষ্ট ট্র্যাজিক ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। সর্বস্তরের ব্যবসায়ীদের পক্ষ থেকে তিনি এ দুর্ঘটনায় অগ্নিনির্বাপণ কর্মীসহ নিহতদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। আহতদের প্রতি সমবেদনা জানান। নিহতদের পরিবার যেন এই শোক ও শূন্যতা সহ্য করতে পারে এজন্য তিনি মহান আল্লাহ রাব্বুল আলামিনের রহমত কামনা করেন। এ ছাড়া দ্রুততার সঙ্গে চিকিৎসাসেবায় নিয়োজিত হওয়ায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট, বিভিন্ন বেসরকারি ক্লিনিক ও সংশ্লিষ্ট সব চিকিৎসক, স্বাস্থ্যকর্মীর প্রতি কৃতজ্ঞতা জানান। পাশাপাশি জেলা প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী, সাধারণ মানুষ, ছাত্রসমাজ, ব্যবসায়ী ও পেশাজীবী, বিভিন্ন সংগঠনের প্রতিও আর্তদের সেবায় এগিয়ে আসার জন্য ধন্যবাদ জানান।  

চেম্বার সভাপতি আরো বলেন, তাৎক্ষণিকভাবে এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভ্রাতৃপ্রতিম রাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হতাহতদের প্রতি আন্তরিক সমবেদনা ও সহানুভূতি জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর পত্র প্রেরণ করেন। দুর্ঘটনাস্থল এবং হাসপাতাল পরিদর্শন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, সংসদ সদস্য, পুলিশের মহাপরিদর্শক, র‌্যাব মহাপরিচালক, ফায়ার সার্ভিসের মহাপরিচালকসহ সরকারের দায়িত্বশীল কর্মকর্তা ও ব্যবসায়ী নেতারা।  

দেশের চলমান অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রেখে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত ভিশন-২০৪১ যাতে কোনো অবস্থায় লক্ষ্যচ্যূত না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখার জন্য ব্যবসায়ীসহ সব মহলের প্রতি আহ্বান জানিয়ে উক্ত দুর্ঘটনায় নিহত ও আহতদের বিএম কনটেইনার ডিপো কর্তৃপক্ষ ঘোষিত আার্থিক অনুদান জেলা প্রশাসকের তত্ত্বাবধানে প্রকৃত ওয়ারিশ বা প্রতিনিধি যাচাই-বাছাই করে দ্রুত ও সুষ্ঠু বণ্টনের ব্যবস্থা নেওয়ার আহবান জানান মাহবুবুল আলম।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, জুন ৮, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।