ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

সিআইইউতে মুট কোর্ট প্রতিযোগিতা, যুক্তি তর্কে আইনের শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, মে ২৪, ২০২২
সিআইইউতে মুট কোর্ট প্রতিযোগিতা, যুক্তি তর্কে আইনের শিক্ষার্থীরা

চট্টগ্রাম: উপস্থিত দর্শকদের চোখ আদালতের এজলাসে। একদিকে যুক্তি, অন্যদিকে তর্ক।

দুটোই চলছে সমান তালে। মুগ্ধ বিচারকের কপালে  চিন্তার ভাঁজ। লিখতে শুরু করলেন মামলার রায়।  

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত ‘সিআইইউ ইন্ট্রা স্কুল অব ল মুট কোর্ট কমপিটিশান ২০২২’ অনুষ্ঠানের ফাইনালের চিত্র ছিল এমনই।  

শিক্ষার্থীদের দক্ষ আইনজীবী এবং বিচারক হিসেবে গড়ে তুলতে সিআইইউর স্কুল অব ল ক্যাম্পাসের অডিটোরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

এতে আদালতের বিচার কার্যক্রম পরিচালনা পদ্ধতি, আইনজীবীদের যুক্তি উপস্থাপন, মামলার রায় ঘোষণা, গবেষকের ভূমিকাসহ আইন-আদালত সংশ্লিষ্ট নানান বিষয় প্রতীকী হিসেবে তুলে ধরা হয়।  

আয়োজকরা জানান, চূড়ান্ত পর্বে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা ও দায়রা জর্জ এস কে সামিদুল ইসলাম, যুগ্ম মহানগর দায়রা জর্জ ড. আবুল হাসনাত, বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী বদরুল হুদা মামুন, সিআইইউর স্কুল অব ল’র সহকারি অধ্যাপক আকতারুল আলম চৌধুরী এবং প্রভাষক হাসনাত কবির ফাহিম।  

প্রতিযোগিতায় দুই শিক্ষার্থী রবি এবং সুজয় সেরা গবেষক এবং সহ-গবেষক হিসেবে নির্বাচিত হয়েছেন। শ্রেষ্ঠ আইনজীবী হয়েছেন আতিয়া।
 
নিজেদের পক্ষে সেরা যুক্তি উপস্থাপন করে চ্যাম্পিয়ন হয়েছেন আনিকা, মোস্তফা, সুজয় এবং তুনান। অন্যদিকে রানার্স আপ দলের সদস্যরা হলেন: আতিয়া, তামিমুল, রবি এবং মহসিন।
 
সহকারি ডিন মো. বেলায়েত হোসেন গালিবের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিআইইউর স্কুল অব ল’র উপদেষ্টা অধ্যাপক মো. জাকির হোসেন।  

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, মে ২৪, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa